ছয় লাখের বেশি হজযাত্রী বিভিন্ন দেশের সৌদি আরবে

প্রকাশকালঃ ১৭ জুন ২০২৩ ০২:০৪ অপরাহ্ণ ১৬০ বার পঠিত
ছয় লাখের বেশি হজযাত্রী বিভিন্ন দেশের সৌদি আরবে

বিত্র হজ শুরু হতে আর মাত্র ১০ দিন বাকি। এবারের হজে অংশ নিতে বিভিন্ন দেশ থেকে এখন পর্যন্ত প্রায় ছয় লাখ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। গত বুধবার পর্যন্ত পাঁচ লাখ ৮৫ হাজার ৯৩২ হজযাত্রীর পৌঁছার কথা জানিয়েছে সৌদি বার্তা সংস্থা। হজ কমিটির পরিসংখ্যান থেকে জানা যায়, গত বুধবার মদিনায় ২৮ হাজার ৫৩১ হাজি পৌঁছেছেন এবং এখন পর্যন্ত সেখান থেকে মক্কায় গিয়েছেন চার লাখ ৭১ হাজার ৫১ জন।

বর্তমানে মদিনায় এক লাখ ১৪ হাজার ৮৩০ হজযাত্রী অবস্থান করছেন। এদিকে অনুমোদন ছাড়া হজ পালন করতে গিয়ে ধরা পড়লে ছয় মাসের কারাদণ্ড এবং ৫০ হাজার রিয়াল (১৩ হাজার ৩৩২ মার্কিন ডলার) জরিমানার ঘোষণা দিয়েছে সৌদি আরব। গত মঙ্গলবার দেশটির জননিরাপত্তা অধিদপ্তর সতর্ক করে এই ঘোষণা দেয়। গত ১৫ মে থেকে মক্কায় প্রবেশে বিধি-নিষেধ জারি করা হয়।

আগামী ১৮ জুনের মধ্যে সব ওমরাহযাত্রীকে মক্কা ছেড়ে যেতে বলা হয়। হজের প্রস্তুতি হিসেবে মক্কার প্রবেশপথে ১০ লাখ ৮৮ হাজার বর্গমিটার আয়তনের পাঁচটি পার্কিং লট প্রস্তুত করা হয়। এখানে অন্তত ৫০ হাজার গাড়ি একসঙ্গে পার্কিং করা যাবে। এবার হজযাত্রীদের ধর্মীয় অভিজ্ঞতা সমৃদ্ধ করতে মক্কা ও মদিনায় নানা উদ্যোগ নেওয়া হয়।


হজযাত্রীদের সার্বিক সেবায় ১৪ হাজার কর্মীর পাশাপাশি আট হাজার স্বেচ্ছাসেবক কাজ করবেন। তা ছাড়া মক্কা ও মদিনার বিভিন্ন স্থানে জরুরি স্বাস্থ্যসেবা দিতে ১৭০টি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সার্বক্ষণিক প্রশ্নের উত্তর দিতে হট লাইন সার্ভিস চালু করা হয়। ৮০০২৪৫১০০০ নম্বরে কল করে হজ বিষয়ক যেকোনো প্রশ্নের উত্তর বিভিন্ন ভাষায় জানার সুযোগ রয়েছে। তা ছাড়া জেনারেল প্রেসিডেন্সির আওতায় ৪৯টি স্টেশনের মাধ্যমে বিশ্বের ৫১ ভাষায় হজযাত্রীদের অনুবাদ সেবা দেবে।

হজ মৌসুমে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে তিন লাখের বেশি কোরআনের কপি বিতরণ করা হবে। পবিত্র দুই মসজিদের ৩০ হাজার পয়েন্টে হজের সময় প্রতিদিন অন্তত ২০ লাখ বোতলে ৪০ মিলিয়ন লিটার জমজমের পানি বিতরণ করা হবে। কয়েক বছরের মতো এবারও সেবা দিতে অত্যাধুনিক প্রযুক্তি, অ্যাপ, রোবট ব্যবহৃত হবে। মসজিদে থাকবে কোরআন পাঠ, মুখস্থ ও শিক্ষাবিষয়ক প্রগ্রামের ব্যবস্থা। সৌদির শীর্ষ আলেমদের তত্ত্বাবধানে পরিচালিত ৩৫ হাজার ঘণ্টার প্রগ্রাম ১০ ভাষায় সরাসরি সমপ্রচার করা হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনার আগের মতো বৃহৎ পরিসরে এবারের হজ অনুষ্ঠিত হবে। এ বছর ২০ লাখের বেশি মুসলিম হজে অংশ নেবেন। এর মধ্যে ১২ লাখের বেশি বিভিন্ন দেশের হজযাত্রী থাকবেন। এ বছর এক লাখ ২২ হাজার ২২১ বাংলাদেশি হজ পালন করবেন। গত ২১ মে থেকে ফ্লাইট শুরুর পর এখন পর্যন্ত ৮২ হাজার ৩৩৫ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।