ফুকুশিমা পানি সাগরে ছাড়ার প্রতিবাদে চীনে জাপানি দূতাবাসে পাথর নিক্ষেপ

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৩ ০১:২৪ অপরাহ্ণ ১৮১ বার পঠিত
ফুকুশিমা পানি সাগরে ছাড়ার প্রতিবাদে চীনে জাপানি দূতাবাসে পাথর নিক্ষেপ

ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রের পানি সাগরে ছাড়ার প্রতিবাদে চীনে জাপানি দূতাবাসে পাথর নিক্ষেপ করেছে বিক্ষোভকারীরা। ঘটনার পর সোমবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বেইজিংকে সতর্ক করেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে টোকিও এবং জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা নিরাপদ বলে অনুমোদন দেওয়ার পর ফুকুশিমা পরমাণু কেন্দ্রের পানি সাগরে ছাড়া শুরু করে জাপান। এই ঘটনায় জাপানিদের পাশাপাশি কোরিয়া এবং চীনেও বিক্ষোভ করে বাসিন্দারা। এমনকি জাপানের সামুদ্রিক খাবার আমদানির ওপর নিষেধাজ্ঞাও আরোপ করে চীন।

এরপর বেকারি থেকে অ্যাকোয়ারিয়াম পর্যন্ত জাপানি ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে চীনা নম্বর থেকে হাজার হাজার অপমানজনক ক্র্যাঙ্ক কল করা হয়েছে বলে জানা গেছে।


ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেন, ‘চীন থেকে অসংখ্য হয়রানিমূলক কল এসেছে। এমনকি চীনের জাপানি দূতাবাস ও জাপানি স্কুলেও পাথর ছুঁড়ে মারার ঘটনা ঘটেছে। এগুলো অবশ্যই দুঃখজনক।’

ফুমিও কিশিদা আরও বলেছেন, ‘আমরা আজ জাপানে চীনা রাষ্ট্রদূতকে তলব করেছি এবং তাকে দৃঢ়ভাবে অনুরোধ করেছি চীনা জনগণকে শান্ত ও দায়িত্বশীল আচরণ করার জন্য আহ্বান জানাতে।’

জাপান চীনে তার কূটনৈতিক মিশন ও স্কুলগুলোতে নিরাপত্তা জোরদার করার কথা বলার পর এই মন্তব্য এসেছে। সপ্তাহান্তে টোকিও চীনে বসবাসরত তার কয়েক হাজার নাগরিককে আড়ালে থাকতে এবং জনসমক্ষে উচ্চস্বরে জাপানি ভাষায় কথা না বলতে অনুরোধ করেছে।


উপ-পররাষ্ট্রমন্ত্রী মাসাতাকা ওকানো রাষ্ট্রদূত উ জিয়াংহাওকে বলেছেন, চীনের উচিত অপ্রয়োজনীয়ভাবে অবৈজ্ঞানিক তথ্য সরবরাহ করে জনগণের উদ্বেগ বাড়ানোর পরিবর্তে জনগণকে সঠিক তথ্য জানানো।

চীনের সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা বিরক্তিকর কলগুলোর রেকর্ডিং এবং ভিডিও পোস্ট করেছেন। জাপান ফুকুশিমা থেকে প্রশান্ত মহাসাগরে ৫০০টির বেশি অলিম্পিক সুইমিং পুলের সমপরিমাণ বর্জ্য পানি ছেড়ে দেওয়া শুরু করেছে। ১২ বছর আগে সুনামির আঘাতে কেন্দ্রটির তিনটি চুল্লি ক্ষতিগ্রস্ত হয়ে এই ভয়ানক পারমাণবিক দুর্ঘটনা ঘটায়।

প্ল্যান্ট অপারেটর টেপকো বলেছেন, এখানকার পানি থেকে ট্রিটিয়াম বাদে সমস্ত তেজস্ক্রিয় উপাদান ফিল্টার করা হয়েছে। এর মাত্রা নিরাপদ সীমার মধ্যে রয়েছে। এমনকি পানি ছাড়ার পর থেকেই পরীক্ষা করে বিষয়টি আরও নিশ্চিত করা হয়েছে।