পেয়ারা: ভিটামিন সি-এর পাশাপাশি আরও অনেক গুণ সমৃদ্ধ

প্রকাশকালঃ ১২ জুলাই ২০২৪ ১০:৪৪ অপরাহ্ণ ৪৭৩ বার পঠিত
পেয়ারা: ভিটামিন সি-এর পাশাপাশি আরও অনেক গুণ সমৃদ্ধ

ঢাকা প্রেস নিউজ, লাইফস্টাইল ডেস্ক:-



পেয়ারা শুধু সুস্বাদু ও মিষ্টি ফলই নয়, বরং এটি ভিটামিন সি-এর একটি অসাধারণ উৎস। বর্ষা ও শীতকালে প্রচুর পরিমাণে পাওয়া যায় এই ফলটি।

 

পেয়ারার স্বাস্থ্য উপকারিতা:

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এটি ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে সর্দি-কাশি, জ্বর, ঠান্ডা লাগা ইত্যাদি রোগ প্রতিরোধে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ: পেয়ারায় থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে সাহায্য করে। বিশেষ করে মুখের, গলা, ফুসফুস ও প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে পেয়ারা কার্যকরী।

হজমশক্তি উন্নত: পেয়ারায় প্রচুর পরিমাণে আঁশ থাকে যা হজমশক্তি উন্নত করতে সাহায্য করে। এটি কোষ্ঠকাঠিন্য দূর করে এবং নিয়মিত পাতলা পায়খানা করতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ: পেয়ারায় থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত পেয়ারা খাওয়া যেতে পারে।

হৃদরোগের ঝুঁকি কমানো: পেয়ারায় থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি খারাপ কোলেস্টেরল (LDL) কমিয়ে ভালো কোলেস্টেরল (HDL) বাড়াতে সাহায্য করে। এটি হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

চোখের জন্য ভালো: পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে যা চোখের জন্য ভালো। এটি দৃষ্টিশক্তি উন্নত করতে এবং রাতকানা রোগ প্রতিরোধে সাহায্য করে।

ত্বকের যত্ন: পেয়ারায় থাকা ভিটামিন সি ত্বকের জন্য ভালো। এটি ত্বকের কোষগুলিকে ক্ষতি থেকে রক্ষা করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

মধুমেহ নিয়ন্ত্রণ: পেয়ারায় থাকা আঁশ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি মধুমেহ রোগীদের জন্য উপকারী।

ওজন কমানো: পেয়ারায় ক্যালোরি কম এবং আঁশ বেশি থাকে। এটি দীর্ঘক্ষণ পেট ভরা রাখে এবং ওজন কমাতে সাহায্য করে।
 

পেয়ারা খাওয়ার বিভিন্ন উপায়: পেয়ারা সবচেয়ে ভালো উপায় হল কাঁচা খাওয়া। এতে সব পুষ্টি উপাদান ঠিক থাকে। পেয়ারা কেটে সালাদের সাথে মিশিয়ে খাওয়া।