ডায়েটে চিনি একেবারে বাদ দেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

প্রকাশকালঃ ১৫ এপ্রিল ২০২৩ ০১:৪৯ অপরাহ্ণ ১৮৫ বার পঠিত
ডায়েটে চিনি একেবারে বাদ দেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

জন কমানোর ক্ষেত্রে অনেকেই ডায়েট নির্ধারণ করে। এই ডায়েটে অনেকে চিনি একেবারেই বাদ দিয়ে দেন। চিনি বাদ দেওয়াটা কারোই পরামর্শ না। চিনিতে যে ফ্যাট থাকে তা আমাদের সামগ্রিক বৃদ্ধিতে ব্যাপক অবদান রাখে। তাই খাবারে চিনি সম্পূর্ণভাবে বাদ দেওয়াটা একটি ভুল। চিনি খাওয়ার বিষয়ে আপনাকে একটু সহনশীল হতে হবে। তবে পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জেনে নিলে আপনার পক্ষে ডায়েট নির্ধারণ ও সাদা চিনির প্রতিপূরক খুঁজে সমন্বয়ের কাজও সুবিধার হবে। চলুন জেনে নেই: 

হতাশা বাড়ায়
খেয়াল করে দেখবেন, খিটখিটে মেজাজ বা মানসিক অবসাদের সময় মিষ্টি বা চকলেট খেলে মন ভালো হয়। চিনি মস্তিষ্কের রিওয়ার্ড সিস্টেম হিসেবে কাজ করে। ফলে আমাদের মেজাজও প্রভাবিত হয়। চিনি ডোপামিন নিঃসরণ বাড়ায় এবং যখন খাবার থেকে এটি বাদ দেই তখনই অবসাদ বাড়ে।

কাজের একাগ্রতা কমে
চিনির ফ্যাট আমাদের মস্তিষ্কে পুষ্টি ও শক্তির জোগান দেয়। মস্তিষ্ক নির্ধারিত কাজ করার ক্ষেত্রে গ্লুকোজের সরাসরি ভূমিকা রয়েছে। মস্তিষ্কের এই জ্বালানি যদি খাবার থেকে একেবারে বাদ দিয়ে দেন তাহলে মস্তিষ্কের একাগ্রতা কমে আবার স্মৃতিশক্তিও দুর্বল হয়।


ঘুমে সমস্যা
চিনি একেবারে বাদ দিলে ঘুমের সমস্যা হয়। আমেরিকান জার্নাল অব লাইফস্টাইলের এক সমীক্ষায় জানা গেছে। শরীরে গ্লুকোজের অভাবে ঘুমে ব্যাঘাত ঘটে।

মাথা ঘোরা
রোজার সময় সারাদিন না খেলে দেখবেন একসময় মাথা ঘোরায়। এসময় বমি বমি ভাব ও গা গুলানোও থাকে। তখন জিলাপি বা মিষ্টি খেলে ভালো লাগে। তাই চিনি খাবার থেকে একেবারে বাদ দিলেই সমস্যা হয়।