চাকরির জন্য সিভি তৈরির সঠিক নিয়ম

প্রকাশকালঃ ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৩:০৮ অপরাহ্ণ ২১৪ বার পঠিত
চাকরির জন্য সিভি তৈরির সঠিক নিয়ম

একটি সুন্দর এবং সঠিকভাবে তৈরি করা সিভি আপনার চাকরি পেতে সাহায্য করতে পারে।সিভি তৈরির নিয়ম:

   .পদ্ধতি:


সিভি স্পষ্টসংক্ষিপ্ত এবং সহজবোধ্য হতে হবে।এক পৃষ্ঠার সিভি যথেষ্টতবে প্রয়োজনে দুই পৃষ্ঠা ব্যবহার করা যেতে পারে। সিভি-তে সঠিক ফন্টলাইন স্পেসিং এবং মার্জিন ব্যবহার করতে হবে।সিভি-তে ভুল বানান এবং ব্যাকরণগত ভুল এড়াতে হবে।

২.বিষয়বস্তুঃ  সিভি-তে আপনার নামযোগাযোগের তথ্যশিক্ষাগত যোগ্যতাকর্ম অভিজ্ঞতাদক্ষতা এবং পুরষ্কার/সম্মাননা উল্লেখ করতে হবে।সর্বশেষ ডিগ্রি থেকে শুরু করে ক্রমানুসারেশিক্ষাগতযোগ্যতা উল্লেখ করতে হবে। সর্বশেষ চাকরি থেকে শুরু করে ক্রমানুসারে কর্ম অভিজ্ঞতা উল্লেখ করতে হবে। প্রতিটি চাকরির জন্য প্রতিষ্ঠানের নামপদবীদায়িত্ব এবং কর্ম সময়কাল উল্লেখ করতে হবে। প্রাসঙ্গিক দক্ষতাগুলো উল্লেখ করতে হবে। প্রাপ্ত পুরষ্কার/সম্মাননা উল্লেখ করতে হবে।

 ৩.লেখার ধরণ:
সিভি-তে সক্রিয় ক্রিয়াপদ ব্যবহার করতে হবে।সিভি-তে সংখ্যা ব্যবহার করে আপনার অর্জনগুলো তুলে ধরতে পারেন।সিভি-তে আপনার ক্যারিয়ারের লক্ষ্য সম্পর্কে সংক্ষিপ্তভাবে লিখতে পারেন।
                                         

.কিছু গুরুত্বপূর্ণ টিপস:
সিভি-তে আপনার ছবি (পেশাদার পোশাকে তোলা) যুক্ত করতে পারেন।সিভি-তে আপনার লিঙ্কডইন প্রোফাইলের লিঙ্ক যুক্ত করতে পারেন।চাকরির আবেদনের সাথে সিভি-তে একটি কভার লেটার যুক্ত করতে পারেন।বিভিন্ন চাকরির আবেদনের জন্য সিভি-তে কিছু পরিবর্তন আনতে পারেন।সিভি-তে মিথ্যা তথ্য দেওয়া থেকে বিরত থাকতে হবে সুন্দর শিরনাম