তারকাসমৃদ্ধ শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে কানাডার চমক দেখিয়ে ড্র

প্রকাশকালঃ ১০ জুন ২০২৪ ০৪:২৬ অপরাহ্ণ ৭৪ বার পঠিত
তারকাসমৃদ্ধ শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে কানাডার চমক দেখিয়ে ড্র

১৯৮৬ বিশ্বকাপের পর মানে ৩৮ বছর পর ফ্রান্সের মুখোমুখি হয়ে চমক দেখাল কানাডা। রক্ষণ জমাট রেখে প্রথমবারের মতো ফরাসিদের রুখে দেওয়ার তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ল তারা।
বোর্দোয় রোববার রাতের প্রীতি ম্যাচে ফ্রান্সকে গোলশূন্য ড্রয়ে রুখে দিয়েছে কানাডা। এই দুই দল প্রথম ও সবশেষ মুখোমুখি হয়েছিল ১৯৮৬ বিশ্বকাপের গ্রুপ পর্বে। মেক্সিকো আসরের সেই দেখায় ১-০ গোলে জিতেছিল ফরাসিরা।
কিলিয়ান এমবাপ্পেকে প্রথম দিকে বেঞ্চে বসিয়ে রাখা হয়েছিল। ম্যাচের অষ্টম মিনিটে এনগোলো কঁতের দূরূহ কোণ থেকে নেওয়া শট আটকান কানাডা গোলরক্ষক। পরের মিনিটে মার্কাস থুরামের প্রচেষ্টাও পেরোতে পারেনি গোলরক্ষকের বাধা।
১৯তম মিনিটে আরেকটি সুযোগ পায় ফরাসিরা। কিন্তু  গ্রিজমানের শট রুখে দেন ম্যাক্সিমে। বিরতির আগে কানাডা গোলরক্ষকের আর কোনো পরীক্ষা নিতে পারেনি ফ্রান্স।
দ্বিতীয়ার্ধের শুরুতে দুর্ভাগ্যের শিকার হয় কানাডা। লিয়াম মিলারের বক্সের বাইরে থেকে নেওয়া শট ক্রসবার কাঁপিয়ে ফেরে। একটু পর গ্রিজমানের ক্রসে অলিভিয়ে জিরুর হেড প্রতিহত হলে গোল পাওয়া হয়নি ফ্রান্সেরও।
আক্রমণের ধার বাড়াতে ৭৪তম মিনিটে উসমান দেম্বেলেকে তুলে এমবাপেকে নামান কোচ দিদিয়ে দেশম। ৮৭তম মিনিটে বক্সের বাইরে থেকে দূরপাল্লার শটে চেষ্টা করেছিলেন এমবাপ্পে, কিন্তু বল উড়ে যায় ক্রসবারের অনেক ওপর দিয়ে। শেষ পর্যন্ত  ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় ফ্রান্সকে।

তারকাসমৃদ্ধ দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এই ড্র কোপা আমেরিকার আগে কানাডার আত্মবিশ্বাস বাড়াবে যে তা বলার অপেক্ষা রাখে না। এবার কোপা আমেরিকায় ‘এ’ গ্রুপে তাদের তিন প্রতিপক্ষ আর্জেন্টিনা, পেরু ও চিলি।