বৈষম্যবিরোধী গণমাধ্যম আন্দোলন গঠিত: একটি নতুন অধ্যায়ের সূচনা

প্রকাশকালঃ ১৩ আগu ২০২৪ ০৭:৩৩ অপরাহ্ণ ৫৮৮ বার পঠিত
বৈষম্যবিরোধী গণমাধ্যম আন্দোলন গঠিত: একটি নতুন অধ্যায়ের সূচনা

ঢাকা প্রেস নিউজ


বৈষম্যমুক্ত ও ন্যায্য গণমাধ্যমের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সম্প্রতি বৈষম্যবিরোধী গণমাধ্যম আন্দোলন গঠিত হয়েছে। এই আন্দোলন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ভ্রাতৃপ্রতিম হিসেবে কাজ করবে বলে জানা গেছে।

গত ১৩ আগস্ট, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক তসলিম ইসলাম অভির উপস্থিতিতে আন্দোলনের কেন্দ্রীয় কমিটি গঠিত হয়। কমিটির সমন্বয়কদের মধ্যে রয়েছেন আমিরুল মোমেনীন মানিক, এমএ নোমান, কামরুজ্জামান বাবলু, এফ আই দীপু, আবিদ আজম, আমিনুর লিটন, আসিফ রহমান, ফারুক হোসেন খান, মো. আবদুল্লাহিল কাফী, আহমেদ আল আমীন, ফরিদুল ইসলাম নির্জন, সাম্য শাহ্, সাজু আহমেদ, আমিনুল ইসলাম মল্লিক, পিজিত মহাজন, শান্ত চিরাং এবং সাইনা ইসলাম।
 

মূলনীতি:

আন্দোলনের মূল লক্ষ্য হলো গণমাধ্যমে বৈষম্য দূরীকরণ ও ন্যায্যতা প্রতিষ্ঠা। এ লক্ষ্যে তারা নিম্নলিখিত নীতিগুলো অনুসরণ করবে:

  • বস্তুনিষ্ঠ সাংবাদিকতা: বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং এ ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করা।
  • বৈষম্য দূরীকরণ: গণমাধ্যমে সকল ধরনের বৈষম্য দূরীকরণ ও ন্যায্যতা নিশ্চিত করা।
  • কর্মীদের মূল্যায়ন: কর্মক্ষেত্রে বৈষম্য ও অবমূল্যায়নের শিকার কর্মীদের যথাযথ মূল্যায়নের ব্যবস্থা করা।
  • বকেয়া পাওনা আদায়: অন্যায়ভাবে চাকরিচ্যুত গণমাধ্যমকর্মীদের বকেয়া পাওনা আদায়ের ব্যবস্থা করা।
  • মেধার ভিত্তিতে মূল্যায়ন: গণমাধ্যমকর্মীদের দলীয় পরিচয় বা সম্পর্কের ভিত্তিতে নয় বরং মেধার ভিত্তিতে মূল্যায়ন করতে হবে।
  • সর্বশেষ ওয়েজ বোর্ড বাস্তবায়ন: সর্বশেষ ওয়েজ বোর্ড বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করা।

 

বৈষম্যবিরোধী গণমাধ্যম আন্দোলনের উদয় গণমাধ্যমে নতুন এক আশার সঞ্চার করেছে। আশা করা যায়, এই আন্দোলন গণমাধ্যমে বৈষম্য দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং একটি ন্যায্য ও স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠায় সহায়তা করবে।