প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১০ম গ্রেডের লিখিত পরীক্ষার সূচি প্রকাশ

প্রকাশকালঃ ১১ মে ২০২৩ ১১:২৩ পূর্বাহ্ণ ১২৮ বার পঠিত
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১০ম গ্রেডের লিখিত পরীক্ষার সূচি প্রকাশ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১০ম গ্রেডের উপসহকারী প্রকৌশলী, এস্টিমেটর ও ড্রাফটসম্যান পদের লিখিত পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে।

সরকারি কর্ম কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই তিন পদের লিখিত পরীক্ষা ৩০ মে অনুষ্ঠিত হবে। ওই দিন দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজধানীর আগারগাঁওয়ের শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিন পদে মোট পরীক্ষার্থী ১ হাজার ৪৯৮ জন। এর মধ্যে উপসহকারী প্রকৌশলী পদে ৪৪৮ জন, এস্টিমেটর পদে ৬৪৪ জন ও ড্রাফটসম্যান পদে পরীক্ষার্থী ৪০৬ জন। লিখিত পরীক্ষার বিস্তারিত সূচি এই লিংকে দেখা যাবে। 


কমিশনের ওয়েবসাইট বা টেলিটকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা প্রবেশপত্র নিয়ে কেন্দ্রে আসতে হবে। পরীক্ষা শুরুর কমপক্ষে ১৫ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে আসতে হবে। পরীক্ষা শুরু হওয়ার দুই ঘণ্টার মধ্যে কোনো পরীক্ষার্থী কেন্দ্র ত্যাগ করতে পারবেন না। পরীক্ষার্থীদের মাস্ক পরে কেন্দ্রে আসতে হবে। মাস্ক ছাড়া কোনো প্রার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

প্রার্থীদের বাংলা ৪০, ইংরেজি ৪০, সাধারণ জ্ঞান ৪০ এবং প্রাসঙ্গিক টেকনিক্যাল ৮০ নম্বরসহ সর্বমোট ২০০ নম্বরের ৪ ঘণ্টাব্যাপী লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

উত্তরপত্রে রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে না লিখলে এবং সঠিকভাবে বৃত্ত ভরাট না করলে, কোনোরূপ কাটাকাটি করলে, উত্তরপত্রে ফ্লুইড ব্যবহার করলে প্রার্থিতা বাতিল হবে। হাজিরা তালিকায় প্রত্যেক প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও নামের পাশে তাঁর ছবি এবং প্রবেশপত্রের অনুরূপ স্বাক্ষর মুদ্রিত থাকবে। প্রবেশপত্রের ছবি ও স্বাক্ষরের সঙ্গে হাজিরা তালিকার ছবি ও স্বাক্ষর মিলিয়ে দেখা হবে, মিল না থাকলে ওই প্রার্থীকে বহিষ্কার এবং তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


ভুয়া প্রার্থীদের বিরুদ্ধে বিশেষ তল্লাশি অভিযান পরিচালনার ব্যবস্থা করা হবে। পরীক্ষাকেন্দ্রে বইপুস্তক, ব্যাগ, ভ্যানিটি ব্যাগ, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, মুঠোফোন, ঘড়ি সদৃশ মুঠোফোন, সায়েন্টিফিক ক্যালকুলেটর বা কোনোরূপ ইলেকট্রনিক ডিভাইস আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে পরীক্ষার কক্ষে কোনো প্রার্থীর কাছে নিষিদ্ধ ঘোষিত সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করে তাঁর প্রার্থিতা বাতিল করা হবে। ওই প্রার্থীকে বহিষ্কার করে তাঁর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। প্রার্থীদের পরীক্ষার হলে চারটি বিষয়ের জন্য চারটি পৃথক পৃথক উত্তরপত্র দেওয়া হবে। একই উত্তরপত্রে একাধিক বিষয়ের উত্তর দিলে উত্তরপত্র বাতিল হবে। প্রার্থী কেবল উত্তরপত্রের প্রথম অংশের প্রয়োজনীয় ঘরগুলো পূরণ করবেন। উত্তরপত্রের দ্বিতীয় ও তৃতীয় অংশে কোনো কিছু লিখবেন না, লিখলে উত্তরপত্র বাতিল হবে।

প্রার্থীদের বাংলা ৪০, ইংরেজি ৪০, সাধারণ জ্ঞান ৪০ এবং প্রাসঙ্গিক টেকনিক্যাল ৮০ নম্বরসহ সর্বমোট ২০০ নম্বরের ৪ ঘণ্টাব্যাপী লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।