বৃষ্টির দিনে ভালো ছাতা চেনার সহজ কৌশল 

প্রকাশকালঃ ৩০ মে ২০২৪ ০৪:০২ অপরাহ্ণ ৪৮০ বার পঠিত
বৃষ্টির দিনে ভালো ছাতা চেনার সহজ কৌশল 

আজ রোদ তো কাল বৃষ্টি। বর্যার দিনে আবহাওয়া হুট করেই পাল্টে যায়। তাই বৃষ্টিতে ভিজে অসুস্থ না হতে চাইলে সঙ্গে ছাতা রাখতে হয়। বাজারে বিভিন্ন মানের বিভিন্ন ব্র্যান্ডের ছাতা পাওয়া যায় তবে সেরাটা খুঁজে পাওয়া একটু মুশকিল। অনেকে বেশি দাম দিয়ে ছাতা কিনেও বৃষ্টির দিনে কাক ভেজা হয়ে যান। তাই ছাতা কেনার সময় কিছু কৌশল অবলম্বন করতে হবে ভালো মানের সেরা ছাতা পেতে। মার্কিন সংবাদ মাধ্যম বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে এমন কিছু টিপস দেয়া হয়েছে। চলুন জেনে নেয়া যাক ভালো ছাতা চেনার সহজ কৌশলগুলো—



ছাতার কাপড়: ছাতা কেনার সময় ভালো মানের কাপড় দেখতে হবে। বাজারে বিভিন্ন কাপড়ের ছাতা পাওয়া যায়। প্যারাসুটের কাপড় অথবা বেলপেকের কাপড় দিয়ে তৈরি ছাতাগুলো ভালোমানের। কারণ এই ধরনের কাপড় সহজে ছিদ্র হয় না এবং নষ্ট হওয়ার আশঙ্কা কম থাকে। এ ছাড়া কিছু ছাতা রয়েছে যেগুলোতে দুই স্তরের কাপড় ব্যবহার করা হয়। এক্ষেত্রে রোদ-বৃষ্টিতে ছাতার বাইরের কাপড় গরম কিংবা ভেজা থাকলেও ভেতরের কাপড় একই রকম থাকে।


শিক: ছাতার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে শিক। তাই ছাতা কেনার পূর্বে শিক কম অথবা শিক নিম্নমানের কিনা অবশ্যই খেয়াল রাখতে হবে। কারণ শিক নিম্নমানের হলে হালকা বৃষ্টি কিংবা তুফানে ছাতা উল্টে গিয়ে ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। আর ছাতায় শিক বেশি হলে ঝড়-বৃষ্টিতেও উল্টে যাওয়ার ভয় থাকে না। অন্যদিকে ছাতায় শিক বেশি থাকলে ছাতাও মজবুত হবে। স্টিলের শিক ভেজা থাকলে মরিচা ধরে নষ্ট হয়ে যায়। তাই স্টেইনলেস স্টিলের শিক, অ্যালুমিনিয়ামের শিকগুলো বেশ উন্নত মানের। তাছাড়াও শিকের সঙ্গে ফাইবার সংযুক্ত করে দেয়া ছাতাগুলোও টেকসই হয়।

 

হাতল: ছাতার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এর হাতল। কারণ বাজারে কিছু কাঠের হাতল সংযুক্ত ছাতা রয়েছে, যেগুলো ভারী এবং এই ধরনের হাতল ভিজে গেলে নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। সাধারণত প্লাস্টিকের হাতলগুলো মজবুত ও টেকসই হয়।

 

টিপ বাটন: বর্তমান সময়ে বাজারের বেশির ভাগ ছাতাই টিপ বাটনের। এই ধরনের ছাতা কেনার আগে বাটনটি ঠিকমতো কাজ করে কি-না তা যাচাই করে নিতে হবে। বাটন ঠিকভাবে কাজ না করলে বৃষ্টিতে ভিজতে হবে।