আয়নাঘর নিয়ে মানবাধিকার কমিশনের গভীর উদ্বেগ ও দাবি

প্রকাশকালঃ ২৩ আগu ২০২৪ ১২:১৩ অপরাহ্ণ ৪৫২ বার পঠিত
আয়নাঘর নিয়ে মানবাধিকার কমিশনের গভীর উদ্বেগ ও দাবি

ঢাকা প্রেস নিউজ


জাতীয় মানবাধিকার কমিশন
‘আয়নাঘর’ নামে পরিচিত একটি গোপনীয় নির্যাতন কেন্দ্রের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের পরিপ্রেক্ষিতে কমিশন স্বয়ংস্বভাবে এ বিষয়টি তদন্তের উদ্যোগ নিয়েছে।

কমিশনের দাবি:

  • স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আয়নাঘরের বাস্তব অবস্থা, এর পরিচালকগণ, আটক ব্যক্তিদের পরিচয় ও সংখ্যা, আটকের কারণ এবং সেল তৈরির পেছনে কারা জড়িত ছিল সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে বলা হয়েছে।
  • আইনের সীমাবদ্ধতা: কমিশন জানিয়েছে, বর্তমান আইনের কারণে তারা নিজে এই ধরনের ঘটনা তদন্ত করতে পারে না। তাদের শুধু সরকারের প্রতিবেদনের ওপর নির্ভর করতে হয়। এই সীমাবদ্ধতা কমিশনের কাজকে বাধাগ্রস্ত করে।
  • দ্রুত ব্যবস্থা গ্রহণ: যদি এখনো কেউ এই নির্যাতন কেন্দ্রে আটক থাকে তবে তাদের অবিলম্বে মুক্তি এবং দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।
  • প্রতিবেদন জমা দেওয়ার সময়সীমা: স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে কমিশনে বিস্তারিত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কেন এই ঘটনা গুরুত্বপূর্ণ: এই ঘটনা মানবাধিকার লঙ্ঘনের একটি গুরুতর অভিযোগ। কমিশনের এই উদ্যোগ সরকারকে এই ধরনের ঘটনা তদন্ত করে দোষীদের বিচারের মুখোমুখি করার জন্য বাধ্য করতে পারে। এছাড়াও, এই ঘটনা আইনের কিছু সীমাবদ্ধতার দিকেও আলোকপাত করেছে।