পরীক্ষায় অসদুপায় অবলম্বন হার বেশি মাস্টার্সের শিক্ষার্থীদের

প্রকাশকালঃ ০৯ জানুয়ারি ২০২৪ ১০:২৭ পূর্বাহ্ণ ২১৫ বার পঠিত
পরীক্ষায় অসদুপায় অবলম্বন হার বেশি মাস্টার্সের শিক্ষার্থীদের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাতটি কলেজে পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও অন্যান্য অপরাধের হার অত্যন্ত উদ্বেগজনক। গত ছয় বছরে এই কলেজগুলোতে মোট ৭২৬ জন শিক্ষার্থীকে এসব অপরাধের জন্য শাস্তি দেওয়া হয়েছে। এর মধ্যে মাস্টার্সের শিক্ষার্থীদের মধ্যে অসদুপায় অবলম্বনের হার সবচেয়ে বেশি।

ঢাবির ক্রিমিনোলজি বিভাগের চেয়ারপারসন ও সহযোগী অধ্যাপক শাহারিয়া আফরিন এই অসদুপায় অবলম্বনের কারণ হিসেবে বেশ কিছু বিষয় উল্লেখ করেছেন। তিনি বলেন, পুরনো শিক্ষাব্যবস্থার জন্য শিক্ষার্থীদের পড়াশোনায় আগ্রহ কমে যাওয়া, পুঁথিগত বিদ্যার মাধ্যমে সনদ প্রাপ্তির প্রত্যাশা, পড়াশোনায় শর্টকাট পদ্ধতি অবলম্বন, ডিজিটাল যুগে বিভিন্ন ডিভাইসের সহজলভ্যতা; শিক্ষক, সহপাঠী, মা-বাবার সঙ্গে ভালো সম্পর্ক না থাকা, বিষয়ভিত্তিক পড়াশোনা না করে চাকরির জন্য পড়াশোনা করা ও নানা কারণে ঠিকঠাক পড়াশোনা করতে না পারা, সফল হওয়ার সঙ্গে পরীক্ষায় পাসের সম্পর্ক; পরিবার, বিদ্যালয়, কলেজ থেকে নীতি-নৈতিকতার শিক্ষা না দেওয়া—এসব কারণে শিক্ষার্থীরা পরীক্ষায় অসদুপায় অবলম্বন করে থাকে।

 

পরিস্থিতি মোকাবেলার উপায়

এই উদ্বেগজনক পরিস্থিতি মোকাবেলায় নিম্নলিখিত পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে:

শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন করে শিক্ষার্থীদের পড়াশোনায় আগ্রহী করে তোলা।
শিক্ষার্থীদেরকে বিষয়ভিত্তিক জ্ঞান অর্জনের জন্য উৎসাহিত করা।
শিক্ষার্থীদেরকে নীতি-নৈতিকতার শিক্ষা দেওয়া।
পরীক্ষার নৈতিকতা রক্ষার জন্য কঠোর পদক্ষেপ গ্রহণ করা।


শিক্ষার্থীদের প্রতি আহ্বান

শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানাই, তোমরা যেন পরীক্ষায় অসদুপায় অবলম্বন না করো। পরীক্ষায় ভাল ফল করার জন্য নিরলস পরিশ্রম করো এবং নীতি-নৈতিকতা বজায় রেখো।