প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য সকলের অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা

প্রকাশকালঃ ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ০১:৪৯ অপরাহ্ণ ৫২৭ বার পঠিত
প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য সকলের অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা

সকলের অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা (Participative Management) হলো এমন একটি ব্যবস্থাপনা পদ্ধতি যেখানে প্রতিষ্ঠানের সকল স্তরের কর্মীদের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়।

এই পদ্ধতির কিছু সুবিধা

 কর্মীরা যখন সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করে তখন তাদের মনে মালিকানা (ownership) এর ভাব জাগ্রত হয় এবং প্রতিষ্ঠানের প্রতি তাদের আগ্রহ ও অনুপ্রেরণা বৃদ্ধি পায়। কর্মীরা যখন তাদের কাজের অভিজ্ঞতা ও জ্ঞান সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ব্যবহার করে তখন সিদ্ধান্ত গ্রহণের মান উন্নত হয়। কর্মীরা যখন তাদের সমস্যা সমাধানে অংশগ্রহণ করে তখন সমস্যা দ্রুত সমাধান করা সম্ভব হয়। কর্মীরা যখন সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করে তখন তাদের কর্মক্ষমতা উন্নত হয়। কর্মীদের অংশগ্রহণের মাধ্যমে প্রতিষ্ঠানে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটে।

সকলের অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা বাস্তবায়নের কিছু উপায়

কর্মীদের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা।কর্মীদের সাথে নিয়মিত যোগাযোগ স্থাপন করে তাদের মতামত গ্রহণ করা। কর্মীদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা প্রদান করা। কর্মীদের অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য পুরষ্কার ব্যবস্থা প্রবর্তন করা।

সকলের অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা একটি কার্যকর ব্যবস্থাপনা পদ্ধতি যা প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।