ঢালিউডের কিংবদন্তি: কৌতুক অভিনেতা দিলদারের স্মরণে

প্রকাশকালঃ ১৩ জুলাই ২০২৪ ০১:৫৫ অপরাহ্ণ ৫১১ বার পঠিত
ঢালিউডের কিংবদন্তি: কৌতুক অভিনেতা দিলদারের স্মরণে

ঢাকা প্রেস নিউজ


আজ ১৩ জুলাই, ২০২৪, ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় কৌতুক অভিনেতা দিলদারের প্রয়াণের ২১ বছর পূর্ণ হলো।
মাত্র ৫৮ বছর বয়সে ২০০৩ সালের এই দিনেই তিনি চিরতরে বিদায় নেন।

 

 

চাঁদপুরের শাহতলী গ্রামে ১৯৪৫ সালের ১৩ জানুয়ারি জন্মগ্রহণ করেন দিলদার। এসএসসি পর পড়াশোনা ছেড়ে অভিনয় জগতে পা রাখেন তিনি। রোকেয়া বেগমের সাথে গৃহবন্ধনে আবদ্ধ ছিলেন দিলদার, তাদের দুই মেয়ে ও এক ছেলে ছিল। বিএনপির অঙ্গ সংগঠন জিয়া সাংস্কৃতিক সংসদের সভাপতিও ছিলেন তিনি।
 

১৯৭২ সালে 'কেন এমন হয়' চলচ্চিত্রের মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক হয় দিলদারের। কৌতুক অভিনেতা হিসেবে খ্যাতি অর্জন করলেও, নায়ক হিসেবেও দর্শকদের মন জয় করেছিলেন তিনি। 'আব্দুল্লাহ' চলচ্চিত্রে নূতনের বিপরীতে অভিনয় করে বাজিমাত করেন।
 

২০০৩ সালে 'তুমি শুধু আমার' চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা কৌতুক অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন দিলদার। কিন্তু একই বছর, ১৩ জুলাই, আমাদের চিরদিনের জন্য তাকে হারিয়ে ফেলি।

দিলদারের মৃত্যুর পর ঢাকাই চলচ্চিত্রে আরও অনেক কৌতুক অভিনেতা এসেছেন ও চলে গেছেন। কিন্তু কেউই দিলদারের মতো জনপ্রিয়তা ও অভাবনীয় অভিনয় দক্ষতা অর্জন করতে পারেননি।
 

দিলদারের উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে: 'বেদের মেয়ে জোসনা', 'বিক্ষোভ', 'অন্তরে অন্তরে', 'কন্যাদান', 'চাওয়া থেকে পাওয়া', 'সুন্দর আলীর জীবন সংসার', 'স্বপ্নের নায়ক', 'আনন্দ অশ্রু', 'শান্ত কেন মাস্তান' ইত্যাদি।
 

আজকের এই বিশেষ দিনে, আমরা দিলদারের অসামান্য অবদানের জন্য তাকে স্মরণ করছি এবং তার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।
 

তার অমর অভিনয় চরিত্রগুলো চিরকাল আমাদের মনে গেঁথে থাকবে।