রাত ১টায় আসছে বনবিবি

প্রকাশকালঃ ০২ মার্চ ২০২৩ ০২:০৯ অপরাহ্ণ ৪৮৭ বার পঠিত
রাত ১টায় আসছে বনবিবি

যান্ত্রিক কোলাহলের মাঝে প্রকৃতির গান নিয়ে আসছে কোক স্টুডিও বাংলা। আজ রাত একটায় কোক স্টুডিও বাংলার ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে ‘বনবিবি’। দ্বিতীয় মৌসুমের দ্বিতীয় গানের ১৫ সেকেন্ডের একটি প্রচারণামূলক ভিডিও প্রকাশের পর পুরো গানটি শোনার জন্য কান খাড়া করে রয়েছেন শ্রোতারা।

চট্টগ্রাম, সিলেট ও খুলনার স্থানীয় ভাষায় গাওয়া গান ‘মুড়ির টিন’ বাজিয়ে দ্বিতীয় মৌসুমের যাত্রা শুরু করে কোক স্টুডিও বাংলা। ফেব্রুয়ারির মাঝামাঝি গানটি প্রকাশের পর শ্রোতাদের মধ্যে সাড়া ফেলেছে। সেটির রেশ কাটার আগেই আসছে ‘বনবিবি’, গানটির দায়িত্ব পেয়েছে ব্যান্ড মেঘদল। গানের কথা লিখেছেন শিবু কুমার শীল ও মেজবাউর রহমান সুমন, সুর বেঁধেছেন শিবু কুমার শীল। মেঘদলের সংগীতায়োজনে গানটি গেয়েছেন শিবু কুমার শীল ও জহুরা বাউল, সঙ্গে রয়েছে গানের দল ঘাসফড়িং।

কী থাকছে গানে? গান প্রকাশের আগেই গান–রহস্য খোলাসা করতে নারাজ তারা। তবে প্রথম আলোর পাঠকদের জন্য গান নিয়ে খানিকটা ধারণা দিলেন শিবু কুমার শীল। জানালেন, বনবিবি মূলত প্রাণ ও প্রকৃতির গান। প্রাচ্যের পৌরাণিক ও ঐতিহাসিক চরিত্রদের গানে তুলে ধরেছে মেঘদল, সঙ্গে এস এম সুলতানের শততম জন্মবর্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। ‘লোকগাথা ধরনের গান। এর আগে মেঘদলের গানে বারবার শহরের কথা এসেছে। কোক স্টুডিও থেকে আমন্ত্রণ পাওয়ার পর আমাদের ওপর কোনো চাপ ছিল না। আমরা নিজেরাই ঠিক করলাম, কী করতে চাই। অনেক আগে “ওম” নামের একটি গানের কম্পোজিশন করেছিলাম, এরপর দুই দশকেও আর কোনো কম্পোজিশন করিনি। ভাবলাম, আমরা এ সময়ের প্রকৃতি, পৃথিবী নিয়ে গান করতে চাই,’ বলেন শিবু কুমার শীল।

কোক স্টুডিও বাংলার ফেসবুক পেজে জানানো হয়েছে, গানটি আজ রাত একটায় আসবে। গান প্রকাশের জন্য মধ্যরাতকে কেন বেছে নেওয়া হলো? শিবু কুমার শীল বললেন, ‘শহুরে জীবনযাপনের মধ্যে আমরা যখন প্রকৃতির নিস্তব্ধতাকে বুঝতে চাই, তখন কীভাবে বুঝতে চাই? যখন শহরের কোলাহল থেমে যায় তখনই হয়তো কিছুটা নীরবতা আসে। আটপৌরে শহুরে ব্যস্ততার মধ্যে ঝিঁঝি পোকার ডাক পেতে চাইলে আমাদের গভীর রাতের জন্য অপেক্ষা করতে হয়।’

দুই দশকের পথচলায় মেঘদলকে বরাবরই শহরকেন্দ্রিক গানে পাওয়া গেছে, শহরবন্দি অ্যালবামসহ বেশির ভাগ গানেই উঠে এসেছে শহরের কথা। শহুরে চেনা গলি ফেলে অরণ্যের আলপথ ধরে হাঁটলেন শিবু-সুমনরা। পথ কতটা চ্যালেঞ্জিং ছিল? শিবুর ভাষ্যে, ‘কাজটা করার সময় চ্যালেঞ্জ অনুভব করেছি। আমরা আমাদের তৃপ্তির জন্য, আনন্দের জন্য গান করি। মানুষ আমাদের গান দুই যুগ ধরে শুনবে, এটা ভাবিনি। বনবিবি নিয়ে এই নিরীক্ষা ব্যর্থও হতে পারে। মানুষ পছন্দ না–ও করতে পারে। নিজেদের সর্বোচ্চটা দিয়ে গান করি। বাজার, খ্যাতি—এসবের বাইরে গিয়ে আমরা কাজটা করতে চাই।’
এ বছরই মেঘদলের দুই দশক পূর্তি হচ্ছে, নভেম্বরের জমকালো আয়োজনে শো করবে ব্যান্ডটি। এর মধ্যে অ্যালুমিনিয়ামের ডানা অ্যালবামের বাকি গানগুলোও প্রকাশ করা হবে। মার্চে জয় বাংলা কনসার্টেও গাইবে মেঘদল।