৬ মাস বয়সী শিশুর পিতৃত্বকালীন ছুটির জন্য রিট

প্রকাশকালঃ ০৩ জুলাই ২০২৪ ০৪:৩০ অপরাহ্ণ ৪৩০ বার পঠিত
৬ মাস বয়সী শিশুর পিতৃত্বকালীন ছুটির জন্য রিট

ঢাকা প্রেস নিউজ


দেশের সব প্রতিষ্ঠানে চাকরিজীবীদের পিতৃত্বকালীন ছুটির নীতিমালা তৈরি করার নির্দেশনা চেয়ে ৬ মাস বয়সি শিশু হাইকোর্টে রিট দায়ের করেছে।


৬ মাস বয়সী শিশু নুবাইদ বিন সাদী তার মা সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসানের মাধ্যমে হাইকোর্টে রিট দায়ের করেছেন। রিটে দেশের সকল প্রতিষ্ঠানে চাকরিজীবীদের জন্য পিতৃত্বকালীন ছুটির নীতিমালা প্রণয়নের নির্দেশনা চাওয়া হয়েছে।

 

 

নবজাতকের যত্নে কেবল মায়ের ভূমিকাই গুরুত্বপূর্ণ নয়, বরং বাবার ভূমিকাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে ঢাকার মতো ব্যস্ত শহরে পরিবারের অন্য সদস্যদের সহায়তা পাওয়া কঠিন। সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশু জন্মের হার বৃদ্ধি পাওয়ায় মায়েদের সুস্থতা ও শিশুর যত্নের জন্য বাবার ভূমিকা গুরুত্বপূর্ণ। পিতৃত্বকালীন ছুটি না থাকায় নতুন বাবাগুলোর জন্য স্ত্রী ও সন্তানের যত্ন নেওয়া কঠিন হয়ে পড়ে। ভারত, ভুটান, পাকিস্তান, শ্রীলঙ্কা সহ বিশ্বের ৭৮ টিরও বেশি দেশে পিতৃত্বকালীন ছুটির বিধান রয়েছে।

 

রিটে বলা হয়েছে পিতৃত্বকালীন ছুটি নীতিমালা সংবিধানের ৭, ২৭, ২৮, ২৯, ৩১ এবং ৩২ অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক।

 

রিট যদি গ্রহনযোগ্য হয়, তাহলে দেশের সকল প্রতিষ্ঠানে চাকরিজীবীদের জন্য পিতৃত্বকালীন ছুটির নীতিমালা প্রণয়ন করতে হবে। এর ফলে নতুন বাবাগুলো তাদের স্ত্রী ও সন্তানের যত্ন নেওয়ার জন্য সময় পাবেন এবং পরিবারের ভারসাম্য রক্ষা করা সহজ হবে। শিশুদের সুস্থ ও নিয়মিত বৃদ্ধিতেও ইতিবাচক প্রভাব পড়বে।
 

 

এটি বাংলাদেশে পিতৃত্বকালীন ছুটির জন্য আইনি লড়াইয়ের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। রিটটি সফল হলে নারী-পুরুষ সমতা ও শিশু অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।