ট্যারিফ কমিশন সংশোধন বিল: দ্রব্যমূল্য ঊর্ধ্বগতি নিয়ে সমালোচনা

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০৮:১৫ অপরাহ্ণ ৫৫৫ বার পঠিত
ট্যারিফ কমিশন সংশোধন বিল: দ্রব্যমূল্য ঊর্ধ্বগতি নিয়ে সমালোচনা

ঢাকা প্রেস নিউজঃ-


জাতীয় সংসদে ট্যারিফ কমিশন (সংশোধন) বিল, ২০২৪
পাশ হয়েছে। বিলটি পাসের সময়, জাতীয় পার্টি ও স্বতন্ত্র সংসদ সদস্যরা দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে তীব্র সমালোচনা করেন। তারা মনে করেন, ট্যারিফ কমিশনের ক্ষমতা বৃদ্ধির পরিবর্তে সরকারের বাজার নিয়ন্ত্রণে ব্যর্থতার কারণেই দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে।

 

সমালোচনার মূল বিষয়গুলো:

 

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থতা: জাতীয় পার্টির সংসদ সদস্য হাফিজ উদ্দিন আহমেদ বলেছেন, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব হল দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা। কিন্তু তারা বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে।

সিন্ডিকেট ভাঙার অক্ষমতা: হাফিজ উদ্দিন আরও বলেন, ট্যারিফ কমিশনের ক্ষমতা বৃদ্ধি পণ্যের দাম নিয়ন্ত্রণ করবে না। বরং বাজার নিয়ন্ত্রণ ও সিন্ডিকেট ভাঙার মাধ্যমেই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব।

ওষুধের দাম নিয়ন্ত্রণের অভাব: হাফিজ উদ্দিন উল্লেখ করেছেন যে, ওষুধের দাম লাগামহীনভাবে বেড়েছে। ওষুধ কোম্পানিগুলো অতিরিক্ত লাভ করছে।

জনগণের স্বার্থ উপেক্ষা: স্বতন্ত্র সংসদ সদস্য পংকজ নাথ বলেছেন, ট্যারিফ কমিশন সংশোধন বিলটিতে জনগণের স্বার্থ বিবেচনা করা হয়নি। ট্যারিফ কমিশনের ক্ষমতা বৃদ্ধির পরিবর্তে, তাদের দায়িত্ব বাজারে নিত্যপণ্যের সহজলভ্যতা নিশ্চিত করা ও দাম নিয়ন্ত্রণ করা উচিত ছিল।
 

পরিশেষে:

ট্যারিফ কমিশন (সংশোধন) বিল পাস হলেও, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। সংসদ সদস্যদের সমালোচনা ইঙ্গিত করে যে, ট্যারিফ কমিশনের ক্ষমতা বৃদ্ধির চেয়ে বাজার নিয়ন্ত্রণ ও সিন্ডিকেট দমনে সরকারের আরও জোর দেওয়া উচিত।