কামরুল ইসলাম সিদ্দিক: বাংলাদেশের অবকাঠামোর স্থপতি

প্রকাশকালঃ ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪৫ অপরাহ্ণ ৪৩৮ বার পঠিত
কামরুল ইসলাম সিদ্দিক: বাংলাদেশের অবকাঠামোর স্থপতি

ঢাকা প্রেস নিউজ 


আজ, ১ সেপ্টেম্বর, গ্রামীণ বাংলাদেশের অবকাঠামোর স্থপতি, বীর মুক্তিযোদ্ধা ও প্রকৌশলী কামরুল ইসলাম সিদ্দিকের ১৬তম মৃত্যুবার্ষিকী। তাঁর অসামান্য অবদানের স্মরণে, এলজিইডির কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

 


 

১৯৪৫ সালে কুষ্টিয়ায় জন্মগ্রহণকারী কামরুল ইসলাম সিদ্দিক ছিলেন একজন দূরদর্শী প্রকৌশলী। মুক্তিযুদ্ধে অংশগ্রহণের পর, তিনি নিজেকে দেশ গড়ার কাজে নিবেদন করেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর, তিনি যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিংয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।
 


 

এলজিইডির প্রতিষ্ঠাতা হিসেবে, কামরুল ইসলাম সিদ্দিক গ্রামীণ বাংলাদেশের চেহারা বদলে দিয়েছেন। তাঁর নেতৃত্বে, হাজার হাজার কিলোমিটার রাস্তা, সেতু, এবং কালভার্ট নির্মিত হয়েছে। এছাড়াও, তিনি গ্রামীণ বাজার ব্যবস্থাপনা, স্বাস্থ্য ব্যবস্থা এবং সেচ ব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ, বিশ্বব্যাংক কামরুল ইসলাম সিদ্দিককে ১৯৯৯ সালে ইন্টারন্যাশনাল রোড ফেডারেশন কর্তৃক বর্ষসেরা ব্যক্তি ঘোষণা করে। তিনি ভাসানী স্বর্ণপদক, কবি জসীম উদ্দীন স্বর্ণপদকসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

কামরুল ইসলাম সিদ্দিকের মৃত্যুতে বাংলাদেশ একজন দক্ষ প্রকৌশলী এবং দেশপ্রেমিক ব্যক্তিকে হারিয়েছে। তাঁর স্বপ্ন ছিল, একটি সমৃদ্ধ এবং উন্নত বাংলাদেশ গড়ে তোলা। তাঁর অবদান স্মরণ রেখে, আমরা প্রত্যেকেই তাঁর দেখানো পথে চলার প্রতিজ্ঞা করি।