শিক্ষা ব্যবস্থায় দুর্নীতির প্রভাব

প্রকাশকালঃ ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২:২৭ অপরাহ্ণ ১৬৫ বার পঠিত
শিক্ষা ব্যবস্থায় দুর্নীতির প্রভাব

শিক্ষা ব্যবস্থায় দুর্নীতি একটি ক্রমবর্ধমান সমস্যা যা শিক্ষার মানশিক্ষার্থীদের ভবিষ্যৎ এবং সামগ্রিকভাবে সমাজের উপর বিরূপ প্রভাব ফেলে।

 শিক্ষার মান:

ঘুষ ও অনৈতিক প্রভাবে অযোগ্য শিক্ষক নিয়োগে শিক্ষার মান হ্রাস করে। দুর্নীতির কারণে শিক্ষাসামগ্রী সরবরাহে অনিয়ম দেখা দেয়যার ফলে শিক্ষার্থীরা প্রয়োজনীয় শিক্ষাসামগ্রী থেকে বঞ্চিত হয়। নিয়মিত পাঠদান না করাপ্রশ্ন ফাঁসঘুষের বিনিময়ে নম্বর বৃদ্ধি ইত্যাদি অনিয়ম শিক্ষার মানকে নষ্ট করে।

শিক্ষার্থীদের উপর প্রভাব:

দুর্নীতির কারণে দরিদ্র ও প্রান্তিক শিক্ষার্থীরা শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হয়। ঘুষঅনিয়মএবং অনৈতিক প্রভাবের কারণে শিক্ষার্থীদের মনে হতাশাবিরক্তিএবং অনৈতিকতা বৃদ্ধি পায়। শিক্ষার মান হ্রাসের ফলে শিক্ষার্থীরা প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারে না।

সামাজিক প্রভাব:

দুর্নীতিগ্রস্ত শিক্ষা ব্যবস্থা অদক্ষ জনগোষ্ঠীর সৃষ্টি করে যা দেশের উন্নয়নে বাধা সৃষ্টি করে।অদক্ষ জনগোষ্ঠীর বৃদ্ধি বেকারত্বের সমস্যা বৃদ্ধি করে। দুর্নীতি ও অন্যায়ের বিরুদ্ধে জনমত গঠিত হতে পারে যা সামাজিক অস্থিরতার কারণ হতে পারে।

 সমাধান:

দুর্নীতি দমন কমিশনের (দুদকমাধ্যমে শিক্ষা ব্যবস্থায় দুর্নীতি দমন করতে হবে। শিক্ষা ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি করতে হবে। যোগ্যতার ভিত্তিতেশিক্ষক নিয়োগ করা। শিক্ষাসামগ্রী সরবরাহে নিয়ন্ত্রণ আরোপ করতে হবে। শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করতে হবে।