কোপা আমেরিকা আয়োজন নিয়ে উরুগুয়ে ও কানাডার কোচের অভিযোগ

প্রকাশকালঃ ১৩ জুলাই ২০২৪ ০৪:০৫ অপরাহ্ণ ৫৩৯ বার পঠিত
কোপা আমেরিকা আয়োজন নিয়ে উরুগুয়ে ও কানাডার কোচের অভিযোগ

ফুটবলের সবচেয়ে প্রাচীন টুর্নামেন্ট কোপা আমেরিকা। এবার আরেক মহাদেশীয় আসর ইউরোর সঙ্গে একই সময়ে চলছে। ইউরোপ নাকি লাতিন কে সেরা তা নিয়ে আলোচনা হচ্ছে বিস্তর। মাঠের খেলার মতই আয়োজন নিয়েও প্রশ্নটা বড়। যে প্রশ্নে আয়োজক কনমেবলকে এক হাত নিয়েছেন দুই কোচ। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের আগে সেটাই সংবাদ সম্মেলনের আলোচিত।

 

কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনালে নিরাপত্তাহীনতায় ভুগেছে উরুগুইয়ান ফুটবলারদের পরিবার, দাবি করেছেন লা সেলেস্তে কোচ মার্সেলো বিয়েলসা। পক্ষ নিয়েছেন ফুটবলারদের প্রতিবাদ আর প্রতিহতের। ম্যাচ শেষে পরিবারের সদস্যদের পাশে দাঁড়াতে ডাগ আউটের সিঁড়ি বেয়ে গ্যালারীতে ওঠে যান নুনেজ, হিমেনেজরা। সেখানে কলম্বিয়ান দর্শকদের সঙ্গে হাতাহাতিও হয় উরুগুয়ের ফুটবলারদের। 

 

উরুগুয়েল আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা বলেন, গ্যালারির দর্শকদের নিরাপত্তার দায়িত্ব কাদের? মা, স্ত্রী, সন্তানের ওপর আক্রমণ করা হলে, পালানো বা প্রতিরোধের পথ না থাকলে যে কোন মানুষ যেভাবে প্রতিক্রিয়া দেখাতো ছেলেরা সেটিই করেছে। কেউই সহিংস হতে চায় না। কিন্তু কী কারণে হয়েছিল তা দেখতে হবে। 

 

এ ঘটনার তদন্ত করবে বলে আশ্বাস দিয়েছে কনমেবল। তবে উল্টো উরুগুয়ের ফুটবলাররা শাস্তি পেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে দেশটির ক্রীড়ামন্ত্রী সেবাস্তিয়ান বাউহা। কানাডা কোচের বক্তব্য অবশ্য আরো ভয়াবহ। বর্ণবাদের পাশাপাশি তাদের সঙ্গে দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতো ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেছেন জেসি মার্শ। 

 

কানাডা কোচ জেসি মার্শ বলেন, টুর্ণামেন্ট জুড়ে আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম ও সামনাসামনি বর্ণবাদী আচরণ পেয়েছি। আমাদের সঙ্গে দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতো ব্যবহার করা হয়েছে। প্রতিপক্ষ কোচের কাছেও ভালো আচরণ পাইনি। রেফারিদের বিমাতাসুলভের আচরণের অভিযোগও করেন কানাডার কোচ। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও সেই প্রভাব থাকবে বলে মনে করেন তিনি। 

 

কানাডার কোচ আরও বলেন, আপনি যদি কার্ডের সংখ্যার দিকে তাকান তাহলেই বুঝতে পারবেন। যুক্তরাষ্ট্র-উরুগুয়ে ম্যাচে আমার দেখা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রবিরোধী রেফারিং ছিল। আনেক কিছু আমাদের বিপক্ষে যাবে, এটা জেনেই আমরা খেলতে নামব। আমরাও দেখাব, কানাডিয়ান হবার অর্থ কি!  যুক্তরাষ্ট্রের মাঠের মান আর কনমেবলের ব্যবস্থাপনা নিয়েও প্রশ্ন তুলেছেন মার্সেলো বিয়েলসা। এমনকি টুর্ণামেন্টের আয়োজন নিয়ে নেতিবাচক কথা বলতে নিষেধ করা হয়েছে উরুগুয়ের কোচকে। 

 

উরুগুয়ে কোচ বিয়েলসা আরও বলেন, আমাদের হুমকি দেয়া হয়েছে। আমরা এখন ক্লান্ত। মাঠগুলো যথাযথ না থাকার পরও প্রেস কনফারেন্সে মিথ্যা বলতে হয়। স্কালোনি একবার এটি নিয়ে কথা বলেছে। তারা তাকে সতর্ক করেছে। ফুটবলাররাও কথা বলতে পারবে না। অনুশীলনের ব্যবস্থাও করুণ। এর আগে লিওনেল মেসি ভেন্যুগুলোর ঘাস আর অব্যবস্থাপনার কথা বলেছিলেন। তবে কনবেমলের সতর্ববাণী মুখ বন্ধ করে দেয়া এ কিংবদন্তির।