বিশ্বকাপের পয়েন্ট টেবিল দেখে আশা পাচ্ছে বাংলাদেশ

প্রকাশকালঃ ২৩ অক্টোবর ২০২৩ ০২:৪৩ অপরাহ্ণ ১৯৪ বার পঠিত
বিশ্বকাপের পয়েন্ট টেবিল দেখে আশা পাচ্ছে বাংলাদেশ

ই বার্তায় সতর্ক না হওয়ার ধকলও পোহাতে হচ্ছে। হুট করে স্বয়ংক্রিয়ভাবেই ‘পাওয়ার অফ’ হয়ে যাচ্ছে। অবশ্য আশার কথা হলো, জিতে বিশ্বকাপ শুরুর পর টানা তিন হারে অনেকটা চুপসে যাওয়ার কথা থাকলেও বাংলাদেশ দলের বরং ‘পাওয়ার অন’ই আছে। এমনিতে হতাশার একেকটি হারে মনোবলে বেদম চোট লাগারই কথা।

কিন্তু আবার আশার জ্বালানিও সরবরাহ করছে। বাংলাদেশ একাই হারছে না, হারে হারে ব্যতিব্যস্ত এমনকি বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডও। সাকিব আল হাসানদের মতো জস বাটলারের দলও এর মধ্যে চার ম্যাচের তিনটিই হেরে বসে আছে। পয়েন্ট টেবিলের এই মুহূর্তের অবস্থানে বাংলাদেশই বরং তাদের চেয়ে এগিয়ে।

ধর্মশালায় গতকাল রাতের ভারত-নিউজিল্যান্ড লড়াইয়ের ফল একটি দলের সেমিফাইনাল মোটামুটি নিশ্চিতই করে দিয়েছে। এই ম্যাচের পরও বাংলাদেশের অবস্থান ছয় নম্বরেই। সমানসংখ্যক হারের পরও শ্রেয়তর রান রেটে সাকিবরা কয়েক ধাপ এগিয়ে ইংলিশদের চেয়ে। ১০ দলের টুর্নামেন্টে বাটলাররা এখন আছেন পয়েন্ট টেবিলের ৯-এ। তাদের চেয়ে এগিয়ে এমনকি নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কাও।


এই যখন অবস্থা, তখন শেষ চারে যাওয়ার লড়াই এখনো উন্মুক্ত আছে বলেই মনে করছে বাংলাদেশ শিবির। দলের মধ্যে সেই আলোচনার খবর দিয়েছেন ম্যানেজার রাবীদ ইমামও, ‘নিজেদের মধ্যে আলোচনায় এই বিষয়টি আসছে। আমাদের আরো পাঁচটি ম্যাচ বাকি আছে। এখনো সুযোগ দেখছি আমরা।’ যদিও আগামীকাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে তাদের অপেক্ষায় আছে আগের ম্যাচেই ইংলিশদের উড়িয়ে দেওয়া দক্ষিণ আফ্রিকা। যারা এই বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো চার শ রান স্কোরবোর্ডে জমা করতে করতেও করেনি। ৩৯৯ রানে থামা প্রোটিয়া ব্যাটাররা যেভাবে ইংলিশ বোলারদের বল গ্যালারিতে নিয়ে আছড়ে ফেলেছেন, গতকাল বিকেলে ওয়াংখেড়ের সেন্টার উইকেটে বাংলাদেশের একই ধারার ব্যাটিং অনুশীলন দেখে বুঝতে বাকি থাকেনি যে পাল্টা ঝড় তোলার প্রস্তুতিও চলছে।

ওপেনার তানজিদ হাসান তামিম, মিডল অর্ডারের তাওহিদ হৃদয় থেকে শুরু করে মাহমুদ উল্লাহ—সবার ব্যাটই বল পাঠাতে থাকল খালি গ্যালারিতে। হুট করেই শেষ চারের সম্ভাবনা তৈরি হওয়াতে যেন অনেকটাই চনমনে হয়ে উঠেছেন ব্যাটাররা। যদিও মাঠের ক্রিকেটে এখনো সেই ঝলক দেখানোটা বাকি। অবশ্য ইংলিশদের বিপক্ষে প্রোটিয়া ব্যাটারদের যে স্পিন পরীক্ষা সেভাবে দিতে হয়নি, সেটিও নজর এড়ায়নি বাংলাদেশ দলের। ইংল্যান্ড সেদিন স্পিন শক্তি কমিয়ে পেসারদের ওপরই আস্থা রেখেছিল বেশি। তবে হেনরিক ক্লাসেন ও মার্কো ইয়ানসেনের মারে ওই ম্যাচে তাদের উদভ্রান্তই দেখিয়েছে বেশি। সেই হিসাবে কালকের ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে সাকিবদের পরিকল্পনার অনেকটা জুড়ে স্পিনই থাকতে পারে।


ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দেখার পর বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে তা নিয়ে আলোচনা হতে দেখেছেন রাবীদও, ‘স্পিনারদের বিপক্ষে দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা একইভাবে মারতে পারবেন কি না, ছেলেদের মধ্যে কথা হয়েছে এই বিষয়েও।’ সেই সঙ্গে উন্মুক্ত বিশ্বকাপও ঢুকে পড়েছিল আলোচ্য সূচিতে, ‘বাকি ম্যাচগুলোর মধ্যে চারটি জিতলেও বোধ হয় আমাদের সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকতে পারে।’ সে জন্য আগে এই ম্যাচ দিয়ে জয়েও ফিরতে হবে বাংলাদেশকে।

ব্যাটিং তাণ্ডবে আরো বেশি প্রবল প্রতিপক্ষ হয়ে ওঠা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামার আগে অবশ্য চোট-আঘাত সমস্যাও আছে বাংলাদেশের। সাকিব গতকাল ব্যাটিং করলেও রানিং করেননি, করেননি বোলিংও। আজ সেসব করার কথা আছে। বল না করা তাসকিন আহমেদের ডান কাঁধে ‘অস্বস্তি’ আছে বলে জানিয়েছেন খোদ ফাস্ট বোলিং কোচ অ্যালান ডোনাল্ডও। এই দুজনের জন্য একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করা হবে বলে জানিয়েছেন ম্যানেজার, ‘আগামীকাল (আজ) ওদের দুজনকে অনুশীলনে দেখা হবে। আমরা শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করে তবেই একটি সিদ্ধান্তে আসতে চাই। দেখা যাক কী হয়!’

তিন ম্যাচে ২৮ ওভার বোলিং করা সাকিব ব্যাটিংয়ে কম সময়ই পার করেছেন। সে জন্যই গতকাল ব্যাটিং অনুশীলনে ব্যস্ত হয়ে পড়া অধিনায়কের মধ্যে কোনো অস্বস্তি ধরা পড়েনি। তবে স্পিন দিয়ে প্রোটিয়াদের আটকাতে গেলে বোলার সাকিবকেও লাগবেই।