নৌযান শ্রমিকদের ১১ দফা দাবি: না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশকালঃ ২৩ মে ২০২৪ ০৬:০৮ অপরাহ্ণ ৭৩৭ বার পঠিত
নৌযান শ্রমিকদের ১১ দফা দাবি:  না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

১১ দফা দাবি বাস্তবায়নে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা। 

ঢাকা প্রেসঃ

জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার (২৩ মে) বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন তাদের ১১ দফা দাবি পুনর্বায়ন করেছে। দাবিগুলো না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে ফেডারেশনের নেতারা বলেন, নৌপরিবহন শিল্প দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু নৌযান শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও নিরাপত্তার বিষয়টি দীর্ঘদিন ধরে অবহেলিত। শ্রমিকদের দাবি মেনে নেওয়ার পরও বাস্তবায়নে দেখা যায় না।

ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম বলেন, নৌযান শ্রমিকদের দুর্ঘটনা ও কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণের দাবি এখনো মীমাংসিত হয়নি। মালিকদের কোন্দল ও অসৎ ব্যবসায়ীদের কারণে পণ্য পরিবহনে শৃঙ্খলা নষ্ট হচ্ছে।

তিনি আরও বলেন, গত ২ ও ২৫ জানুয়ারি নৌপরিবহন প্রতিমন্ত্রীকে চিঠি পাঠিয়ে পণ্য পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার দাবি জানানো হয়েছিল। প্রতিমন্ত্রীর নির্দেশে নৌপরিবহন অধিদপ্তর পদক্ষেপ নেওয়া হলেও স্বার্থান্বেষীদের কারণে তা বন্ধ হয়ে গেছে।

ফেডারেশনের দাবিগুলোর মধ্যে রয়েছে:

(১) নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ ও বাস্তবায়ন।
(২) নৌযান শ্রমিকদের জন্য সামাজিক নিরাপত্তা ব্যবস্থা প্রণয়ন।
(৩) নৌপথে নিরাপত্তা নিশ্চিত করা।
(৪) নৌযান শ্রমিকদের পরিচয়পত্র ও নিয়োগপত্র প্রদান।
(৫) নদীমার্গের নাব্যতা রক্ষা।
(৬) নৌযান শ্রমিকদের দুর্ঘটনা ও মৃত্যুজনিত ক্ষতিপূরণ বৃদ্ধি।
(৭) ভারতগামী শ্রমিকদের জন্য ল্যান্ডিং পাস প্রদান।
(৮) নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ।
(৯) রাতের বেলায় নৌযান চলাচলের অনুমতি।
(১০) পণ্য পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা।

ফেডারেশনের নেতারা আশা প্রকাশ করেছেন যে, সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের দাবিগুলো মনোযোগে বিবেচনা করবেন এবং দ্রুত সমাধান করবেন। অন্যথায়, তারা কঠোর আন্দোলন করতে বাধ্য হবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন।