‘১৯৭১ নিয়ে টুইট’ অনুমোদনের কথা স্বীকার ইমরানের, কী আছে ভিডিওতে? 

প্রকাশকালঃ ০৮ জুন ২০২৪ ০৩:৪৬ অপরাহ্ণ ৫৭৯ বার পঠিত
‘১৯৭১ নিয়ে টুইট’ অনুমোদনের কথা স্বীকার ইমরানের, কী আছে ভিডিওতে? 

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে (সাবেক টুইটার) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের একটি পোস্টকে ঘিরে দেশটির রাজনীতি এখন সরগরম। ইমরানের ভেরিফায়েড এক্স হ্যান্ডেলে পোস্ট করা ওই ভিডিওতে দেশটির বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে ঢাকার পতনের সাথে তুলনা করা হয়েছে। ‘১৯৭১ সাল নিয়ে’ করা এই টুইট অনুমোদনের বিষয়টি ইমরান স্বীকার করে নিয়েছেন। তবে এই টুইটে থাকা ভিডিওটির বিষয়ে দায় নেননি তিনি। শনিবার (৮ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

গত ২৬ মে ইমরান খানের এক্স অ্যাকাউন্টে পোস্ট করা সেই ভিডিওতে বলা হয়েছে, “প্রত্যেক পাকিস্তানির উচিত ‘হামুদুর রহমান কমিশন’ রিপোর্টটি পড়া, যাতে করে তারা জানতে পারেন যে প্রকৃত বিশ্বাসঘাতক আসলে কে ছিল? জেনারেল ইয়াহিয়া খান নাকি শেখ মুজিবুর রহমান?” নিজের অ্যাকাউন্টে এই ভিডিও পোস্ট করার পর থেকে তীব্র সমালোচনার মুখে পড়েন ইমরান খান ও তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

গত ২৬ মে ইমরান খানের এক্স অ্যাকাউন্টে শেয়ার করা ওই ভিডিওটি ইতোমধ্যেই ৮৪ লাখেরও বেশি বার দেখা হয়েছে।

শুক্রবার আদিয়ালা কারাগারে জবাবদিহি আদালতের একটি সেশনে অংশ নেওয়ার পরে সাংবাদিকদের সাথে কথা বলেন ইমরান খান। সেখানে তিনি শেখ মুজিবুর রহমানের প্রতি তার অতীতের রেফারেন্সের জন্য দুঃখ প্রকাশ করেছেন। এসময় তিনি স্বীকার করেন, তিনি তখনও হামুদুর রহমান কমিশনের রিপোর্ট পড়েননি।নিজের এক্স অ্যাকাউন্টে বিতর্কিত ভিডিও সম্পর্কে এক প্রশ্নের জবাবে ইমরান খান বিস্মিত হন এবং পাল্টা প্রশ্ন করে তিনি বলেন, জেলে থাকার সময় তিনি কীভাবে এক্সে ভিডিও পোস্ট করতে পারেন। তিনি বলেন, যেহেতু তিনি ভিডিওটি দেখেননি, তাই এ বিষয়ে তিনি মন্তব্য করতে পারছেন না।

এদিকে শুক্রবার ইমরান খানকে তার আইনজীবীদের উপস্থিতিতে এক্স পোস্টের ইস্যুতে চলমান তদন্তের বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির তদন্তকারী দল এফআইএ। এসময় ইমরান খানকে তার এক্স পোস্ট এবং ভিডিওর মুখোমুখি করা হয়।

এর আগে ইমরান খান বলেছিলেন, তিনি কেবল তার আইনজীবীদের উপস্থিতিতেই এফআইএ’কে তদন্তে সহযোগিতা করবেন।