পুঁজিবাজারের অনিয়ম তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠন

প্রকাশকালঃ ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২২ অপরাহ্ণ ৪৪৯ বার পঠিত
পুঁজিবাজারের অনিয়ম তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠন

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)
পুঁজিবাজারে বিগত সময়ে সংঘটিত অনিয়ম, দুর্নীতি ও কারসাজির বিস্তারিত তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। এই উদ্যোগের মূল লক্ষ্য হলো পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনা, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করা এবং পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা পুনঃপ্রতিষ্ঠা করা।

 

বিএসইসি, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী পাঁচ সদস্যের এই তদন্ত কমিটি গঠন করেছে। কমিটির প্রধান হিসেবে যুক্তরাষ্ট্রের টেরা রিসোর্সেস ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং কনসালটেন্ট জিয়া ইউ আহমেদকে নিযুক্ত করা হয়েছে। কমিটিকে আগামী ৬০ দিনের মধ্যে তদন্ত সম্পন্ন করে বিএসইসিকে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

 

পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনা: বিগত সময়ে সংঘটিত অনিয়মের কারণে পুঁজিবাজারে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। এই তদন্তের মাধ্যমে অনিয়মের মূল কারণ চিহ্নিত করে সেগুলো নিরসন করা হবে।

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করা: অনিয়মের কারণে বিনিয়োগকারীরা বিপুল পরিমাণ অর্থ হারিয়েছেন। এই তদন্তের মাধ্যমে বিনিয়োগকারীদের ক্ষতিগ্রস্ত অর্থ ফেরত পাওয়ার পথ সুগম করা হবে।

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা পুনঃপ্রতিষ্ঠা করা: অনিয়মের কারণে বিনিয়োগকারীরা পুঁজিবাজারের প্রতি আস্থা হারিয়ে ফেলেছেন। এই তদন্তের মাধ্যমে পুঁজিবাজারকে স্বচ্ছ ও সুশাসনের আওতায় আনা হবে এবং বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনা হবে।

 

এই তদন্তের ফলাফলের ভিত্তিতে বিএসইসি পুঁজিবাজারের নিয়ন্ত্রণ ব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কার করবে এবং দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়াও, এই তদন্তের মাধ্যমে ভবিষ্যতে পুঁজিবাজারে অনিয়ম রোধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

পুঁজিবাজারের অনিয়ম তদন্তের জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা বাংলাদেশের পুঁজিবাজারের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই তদন্তের মাধ্যমে পুঁজিবাজারকে স্বচ্ছ ও সুশাসনের আওতায় আনা সম্ভব হবে এবং বিনিয়োগকারীদের আস্থা পুনঃপ্রতিষ্ঠা করা হবে।