সর্বজনীন পেনশন তহবিলের অর্থ ট্রেজারি বন্ডে বিনিয়োগঃ আহম মুস্তফা

প্রকাশকালঃ ২৩ অক্টোবর ২০২৩ ০১:৪৩ অপরাহ্ণ ১৭৯ বার পঠিত
সর্বজনীন পেনশন তহবিলের অর্থ ট্রেজারি বন্ডে বিনিয়োগঃ আহম মুস্তফা

র্বজনীন পেনশন তহবিল থেকে এই প্রথম বিনিয়োগ হিসাবে ১১ কোটি ৩১ লাখ টাকার ট্রেজারি বন্ড কেনা হয়েছে। এ বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এই বিনিয়োগের অর্থ নিরাপদ ও লাভজনক খাতে সুরক্ষিত থাকবে।

গতকাল রবিবার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সর্বজনীন পেনশনের অর্থ বিনিয়োগবিষয়ক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অর্থমন্ত্রী। মুস্তফা কামাল বলেন, সর্বজনীন পেনশন তহবিলে সবার জমা দেওয়া স্কিমের অর্থ ব্যাংক হিসাবে জমা থাকছে।


এই অর্থ জাতীয় পেনশন কর্তৃপক্ষ নিরাপদ ও কম ঝুঁকিপূর্ণ উৎস বিনিয়োগ করবে। বিনিয়োগের ক্ষেত্রে সরকারের ট্রেজারি বন্ডকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। বিনিয়োগ থেকে প্রাপ্য ১০.৫৬ শতাংশ লভ্যাংশের ভিত্তিতে পেনশনারের মাসিক অ্যানুইটি হিসাব করে একজন পেনশনারের মাসিক পেনশন দেওয়া হবে। এ ক্ষেত্রে কোন ব্যক্তি কত টাকা, কত সময় পর্যন্ত জমা দিয়ে, কী পরিমাণ পেনশন প্রাপ্য হবেন বাস্তবসম্মতভাবে তার একটি সম্ভাব্য হিসাব দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, এ পর্যন্ত সর্বজনীন পেনশন তহবিলে ১২ কোটি ৪৫ লাখ টাকার বেশি জমা হয়েছে। এই জমা হওয়া অর্থ থেকে ১১ কোটি ৩১ লাখ টাকার ১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ড কিনে বিনিয়োগের উদ্বোধন করা হলো।

অনুষ্ঠান শেষে সর্বজনীন পেনশন তহবিলের অর্থ বিনিয়োগের জন্য কেনা ট্রেজারি বন্ড আনুষ্ঠানিকভাবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান কবিরুল ইজদানী খান কর্তৃপক্ষের নির্বাহী পর্ষদের চেয়ারম্যান ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে হস্তান্তর করেন।


সর্বস্তরের জনগণকে টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় আনতে প্রাথমিকভাবে প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা—এই চার স্কিম নিয়ে গত ১৭ আগস্ট সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করে সরকার।

প্রতিদিনই নতুন নতুন মানুষ যুক্ত হচ্ছে সর্বজনীন পেনশন স্কিমে। পেনশন স্কিম চালুর দুই মাসে নিবন্ধনপ্রক্রিয়া সম্পন্ন হয়েছে। দুই মাসে জমা অর্থ ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়েছে।