ঢাকার শেয়ার বাজারে বড় দর পতন

প্রকাশকালঃ ২২ জানুয়ারি ২০২৪ ০৩:০৬ অপরাহ্ণ ১৩৮ বার পঠিত
ঢাকার শেয়ার বাজারে বড় দর পতন

 

জ, ১৫ জুলাই ২০২৩, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দর পতন হয়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ শতাংশেরও বেশি কমে ৬ হাজার ২০০ পয়েন্টের নিচে নেমে গেছে। সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৩ শতাংশেরও বেশি কমে ১৭ হাজার ২০০ পয়েন্টের নিচে নেমে গেছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, এই দরপতনের প্রধান কারণ হলো আন্তর্জাতিক বাজারে শেয়ার বাজারে দরপতন। বিশ্বব্যাপী মূল্যস্ফীতি ও সুদের হার বৃদ্ধির কারণে বিনিয়োগকারীরা ঝুঁকিপূর্ণ সম্পদ থেকে দূরে সরে যাচ্ছেন। এর ফলে আন্তর্জাতিক বাজারে শেয়ার বাজারে দরপতন হচ্ছে। বাংলাদেশেও এর প্রভাব পড়েছে।

এছাড়া, বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি সংকটও শেয়ার বাজারে দরপতনের কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি সংকটের কারণে শিল্প ও ব্যবসা-বাণিজ্য ব্যাহত হচ্ছে। এর ফলে শেয়ার বাজারে বিনিয়োগকারীরা অনিশ্চয়তায় ভুগছেন।

বাজার বিশ্লেষকরা বলছেন, আন্তর্জাতিক বাজারে শেয়ার বাজারে দরপতন অব্যাহত থাকলে বাংলাদেশেও দরপতন অব্যাহত থাকতে পারে। তবে বিদ্যুৎ ও জ্বালানি সংকট সমাধান হলে শেয়ার বাজারে দরপতন কিছুটা কমে আসতে পারে।

শেয়ার বাজারে দরপতনের প্রভাব

শেয়ার বাজারে দরপতনের ফলে বিনিয়োগকারীরা বড় ধরনের লোকসান গুনতে হচ্ছে। এছাড়া, শেয়ার বাজারে দরপতন অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। শেয়ার বাজারে বিনিয়োগকারীদের আস্থা কমে গেলে অর্থনীতিতে বিনিয়োগ কমে যেতে পারে।

বিনিয়োগকারীদের করণীয়

শেয়ার বাজারে দরপতনের সময়ে বিনিয়োগকারীদের ধৈর্য ধরা জরুরি। আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করা উচিত নয়। বরং, ভালো কোম্পানির শেয়ার কিনতে পারলে ভালো। এছাড়া, শেয়ার বাজার সম্পর্কে ভালোভাবে জানার চেষ্টা করা উচিত।