অর্থনৈতিক শ্বেতপত্র প্রণয়নে ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করা

প্রকাশকালঃ ২৮ আগu ২০২৪ ০৮:৩৩ অপরাহ্ণ ৫৬৮ বার পঠিত
অর্থনৈতিক শ্বেতপত্র প্রণয়নে ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করা

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ ও ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়নের জন্য সরকার একটি কমিটি গঠন করেছে।
এই কমিটির নেতৃত্ব দেবেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

 

বুধবার রাতে প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে। প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রশাসন বিভাগের মহাপরিচালক মো. আহসান কিবরিয়া সিদ্দিকি স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ড. ভট্টাচার্যের নেতৃত্বে গঠিত এই কমিটি বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক চিত্রের বিস্তারিত বিশ্লেষণ করবে এবং ভবিষ্যতে অর্থনীতি আরও সুদৃঢ় করার জন্য বিভিন্ন পরামর্শ দেবে।
 

কমিটির অন্যান্য সদস্যদের নাম পরবর্তীতে ঘোষণা করা হবে। ড. ভট্টাচার্য অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে কমিটির অন্যান্য সদস্যদের মনোনীত করবেন।
 

শ্বেতপত্রে থাকবে কী?

এই শ্বেতপত্রে বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা, সমস্যা এবং চ্যালেঞ্জগুলো বিস্তারিতভাবে তুলে ধরা হবে। পাশাপাশি, ভবিষ্যতে অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি এবং দারিদ্র্য হ্রাসের জন্য কী ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে সে সম্পর্কে বিস্তারিত পরিকল্পনাও থাকবে।
 

কেন এই শ্বেতপত্র গুরুত্বপূর্ণ?

এই শ্বেতপত্র বাংলাদেশের ভবিষ্যৎ অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে বিবেচিত হবে। এতে দেওয়া পরামর্শগুলো সরকারের জন্য ভবিষ্যৎ অর্থনৈতিক নীতি নির্ধারণে সহায়ক হবে।
 

ড. দেবপ্রিয় ভট্টাচার্য কে?

ড. দেবপ্রিয় ভট্টাচার্য একজন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং দেশের অর্থনৈতিক খাতে তার দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। তিনি এর আগেও বিভিন্ন সরকারি কমিটিতে কাজ করেছেন এবং তার অবদানের জন্য ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।
 

এই শ্বেতপত্র কবে প্রকাশিত হবে?

শ্বেতপত্র প্রণয়নের কাজ এখনো শুরু হয়নি। কমিটির সদস্যরা তাদের কাজ শেষ করে নির্দিষ্ট সময়ের মধ্যে শ্বেতপত্র প্রকাশ করবে।