মুমিনের চার আমলে পরকালে মুক্তি

প্রকাশকালঃ ২৫ সেপ্টেম্বর ২০২৩ ০২:১৬ অপরাহ্ণ ১৮৬ বার পঠিত
মুমিনের চার আমলে পরকালে মুক্তি

বিত্র কোরআনের কিছু আয়াত এমন আছে, যেগুলোতে অল্প শব্দে মানুষকে তাদের সারা জীবনের দিকনির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে। তেমনই একটি আয়াত সুরা নুরের ৫২ নম্বর আয়াত। যেখানে মহান আল্লাহ বলেছেন, ‘আর যে কেউ আল্লাহ ও তাঁর রাসুলের আনুগত্য করে, আল্লাহকে ভয় করে এবং তাঁর তাকওয়া অবলম্বন করে, তারাই কৃতকার্য।’ (সুরা আন নুর, আয়াত : ৫২)

এই আয়াতে চারটি বিষয় বর্ণনা করার পর বলা হয়েছে, যে ব্যক্তি এই চারটি বিষয় যথাযথ পালন করে, সে-ই দুনিয়া ও আখিরাতে সফলকাম। (তাবারি, ইবন কাসির, ফাতহুল কাদির)

কোনো কোনো তাফসির গ্রন্থে এ প্রসঙ্গে উমার (রা.)-এর একটি ঘটনা বর্ণনা করা হয়েছে। এতে এই চারটি বিষয়ের ব্যাখ্যা ও পারস্পরিক পার্থক্য ফুটে ওঠে। ফারুকে আজম একদিন মসজিদে নববীতে দণ্ডায়মান ছিলেন। হঠাৎ জনৈক রুমি গ্রাম্য ব্যক্তি তার কাছে এসে বলতে লাগল, ‘আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, মুহাম্মদ (সা.) আল্লাহ তাআলার রাসুল।



উমার (রা.) জিজ্ঞেস করলেন, ব্যাপার কী? সে বলল, আমি আল্লাহর ওয়াস্তে মুসলিম হয়ে গেছি। উমার (রা.) জিজ্ঞেস করলেন, এর কোনো কারণ আছে কি? সে বলল, হ্যাঁ, আমি তাওরাত, ইঞ্জিল, জাবুর ও পূর্ববর্তী নবীদের অনেক গ্রন্থ পাঠ করেছি। কিন্তু সম্পপ্রতি জনৈক মুসলিম কয়েদির মুখে একটি আয়াত শুনে জানতে পারলাম যে এই ছোট্ট আয়াতটির মধ্যে সমস্ত প্রাচীন গ্রন্থের বিষয়বস্তু সন্নিবেশিত রয়েছে।

এতে আমার মনের দৃঢ় বিশ্বাস জন্মেছে যে এটা আল্লাহর পক্ষ থেকেই আগত। ওমর (রা.) জিজ্ঞেস করলেন, আয়াতটি কী? রুমি ব্যক্তি উল্লিখিত আয়াতটিই তিলাওয়াত করল এবং সঙ্গে সঙ্গে তার অভিনব তাফসিরও বর্ণনা করল যে ‘আর যে আল্লাহর আনুগত্য করে’ আল্লাহর ফরজ কার্যাদির সঙ্গে, ‘এবং নবীজি (সা.)-এর অনুসরণ করে’ রাসুলের সুন্নতের সঙ্গে, ‘আল্লাহকে ভয় করে’ অতীত জীবনের সঙ্গে এবং ‘তাকওয়া অবলম্বন করে’ ভবিষ্যৎ জীবনের সঙ্গে সম্পর্ক রাখে। 

মানুষ যখন এই চারটি বিষয় পালন করবে, তখন তাকে এর সুসংবাদ দেওয়া হবে। তথা সফলকাম সে ব্যক্তি, যে জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাতে স্থান পায়। ওমর (রা.) এ কথা শুনে বলেন, রাসুল (সা.)-এর কথায় এর সমর্থন পাওয়া যায়। তিনি বলেছেন, ‘আল্লাহ তাআলা আমাকে সুদূরপ্রসারী স্বল্পবাক্যসম্পন্ন। অথচ ব্যাপক অর্থবোধক বাক্যাবলি দান করেছেন।’ (বুখারি)