দক্ষতা ও প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে বাংলাদেশকে ৩০ কোটি ডলার দেবে এডিবি

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৩ ১০:২৫ পূর্বাহ্ণ ২৮০ বার পঠিত
দক্ষতা ও প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে বাংলাদেশকে ৩০ কোটি ডলার দেবে এডিবি

ক্ষতা ও প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে বাংলাদেশকে ৩০ কোটি ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বাজার দরে (ডলারপ্রতি ১০৯ টাকা ধরে) এই অর্থ ৩ হাজার ২৭০ কোটি টাকার সমপরিমাণ। স্কিলস ফর ইন্ডাষ্ট্রি কম্পিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রামের আওতায় এই অর্থ খরচ করা হবে।

আজ সোমবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে এই ঋণচুক্তি হয়। এতে ইআরডি সচিব শরিফা খান ও এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়ানবু নিং নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন। শেরেবাংলা নগরের ইআরডি সম্মেলনকক্ষে এই অনুষ্ঠান হয়। এতে উভয় পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এডিবির পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই ঋণ চুক্তির কথা জানানো হয়েছে।

স্কিলস ফর ইন্ডাস্ট্রি কম্পিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রামটি ২০২৪ থেকে ২০৩০ সালের মধ্যে বাস্তবায়ন হবে। অর্থ মন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়ন করবে।


এডিবি আরও বলছে, তাদের ঋণের অর্থে অগ্রাধিকার শিল্প খাতগুলোতে তথ্য প্রযুক্তিনির্ভর দক্ষ শ্রমশক্তি তৈরি করা হবে। এসব কর্মসূচিতে নারীদের দক্ষতা বাড়ানোকেও গুরুত্ব দেওয়া হবে। এ ছাড়া উদ্ভাবনী উপায় বের করতে শিল্প খাত ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অংশীদারত্ব সৃষ্টি করা হবে। এডিবি আরও বলেছে, বিদেশ যেতে ইচ্ছুকদের আন্তর্জাতিক মানের সনদ দেওয়ার ব্যবস্থাও থাকবে। এই সনদ বিদেশে মানসম্পন্ন কাজ পেতে সহায়তা করবে।

এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়ানবু নিং বলেন, ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হতে বাংলাদেশের অগ্রাধিকার হলো দক্ষতা উন্নয়ন। এ বিষয়ে এডিবির বিশাল অভিজ্ঞতা আছে। নতুন কর্মসূচির মাধ্যমে দক্ষতা ও উৎপাদনশীলতা ও শিল্পকারখানার প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে সহায়তা করবে।

১৯৭৩ সাল থেকে এডিবি বাংলাদেশকে সহায়তা করে আসছে। বহুপক্ষীয় এই ঋণদাতা সংস্থাটি এখন পর্যন্ত ২ হাজার ৯৬৬ কোটি ডলার বাংলাদেশকে দিয়েছে। এর বাইরে আরও ৫৫ কোটি ডলার অনুদান হিসেবে দেওয়া হয়েছে।