সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেটের ক্ষমতা: জবাবদিহিতা নিশ্চিত করতে ডিসির অধীনে

প্রকাশকালঃ ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৭ অপরাহ্ণ ৫৯১ বার পঠিত
সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেটের ক্ষমতা: জবাবদিহিতা নিশ্চিত করতে ডিসির অধীনে

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশ সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের আগামী দুই মাসের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা প্রদান করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এই আদেশে স্পষ্ট করা হয়েছে যে, সেনা কর্মকর্তারা তাদের ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) এর কাছে জবাবদিহি করবেন।

 

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সেনা কর্মকর্তাদের দৈনন্দিন কার্যক্রমের বিস্তারিত তথ্য ডিসিদের জানাতে হবে। এই নির্দেশনা আজই জেলা প্রশাসক এবং ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পাওয়া সেনা কর্মকর্তাদের কাছে পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে।
 

কী কী ক্ষমতা দেওয়া হয়েছে?

‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮’ এর ১২(১) ধারা অনুযায়ী সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের এই ক্ষমতা দেওয়া হয়েছে। তারা সারা দেশে এই ক্ষমতা প্রয়োগ করতে পারবেন। বিশেষ করে, তারা ফৌজদারি কার্যবিধির ১৬টি ধারায় উল্লেখিত অপরাধের বিষয়ে ব্যবস্থা নিতে পারবেন। এই ধারাগুলোতে সাধারণত গ্রেপ্তার, আটক, তদন্ত ইত্যাদি বিষয়াবলি অন্তর্ভুক্ত থাকে।

 

সরকারের এই সিদ্ধান্তের পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। যেমন, কোনো বিশেষ পরিস্থিতিতে আইনশৃঙ্খলা রক্ষার জন্য সেনাবাহিনীর সহায়তা নেওয়া, অথবা সেনাবাহিনীর বিশেষ দক্ষতার কাজে লাগানো।

 

সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়া হলেও, তাদের ক্ষমতার অপব্যবহার রোধ করা জরুরি। ডিসির নজরদারিতে থাকার ফলে এই ক্ষমতার অপব্যবহার রোধ করা সম্ভব হবে এবং মানুষের অধিকার রক্ষা করা যাবে।