নির্বাচনে নির্বাচিত নতুন সংসদ সদস্যরা শপথ নেবেন আগামীকাল

প্রকাশকালঃ ০৯ জানুয়ারি ২০২৪ ১২:৫০ অপরাহ্ণ ১৮৫ বার পঠিত
নির্বাচনে নির্বাচিত নতুন সংসদ সদস্যরা শপথ নেবেন আগামীকাল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন আগামীকাল বুধবার। কাল সকাল ১০টায় জাতীয় সংসদের শপথকক্ষে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়াবেন একাদশ সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

চলতি একাদশ সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী ও স্পিকারের ব্যক্তিগত সচিব কামাল বিল্লাহ প্রথম আলোকে এই তথ্য জানান।

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৯ আসনে ভোট গ্রহণ করা হয়। নির্বাচনে ২২২টি আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি জয় পেয়েছে ১১ আসনে, স্বতন্ত্র প্রার্থী জিতেছে ৬২ আসনে। আওয়ামী লীগের শরিক দল ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে দুটি আসনে জয়ী হয়েছে। বাংলাদেশ কল্যাণ পার্টি জয় পেয়েছে একটি আসনে।

এই নির্বাচনের ফলাফলের গেজেট এখনো প্রকাশ করা হয়নি। আজ মঙ্গলবারের মধ্যেই গেজেট প্রকাশের জন্য কাজ চলছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সূত্র। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে শপথ নেওয়ার বাধ্যবাধকতা আছে।

সাধারণত বেশি আসন পাওয়া দলের সংসদ সদস্যরা প্রথমে এবং এরপর পর্যায়ক্রমে অন্যরা সংসদ সদস্য হিসেবে শপথ নিয়ে থাকেন।

শপথ গ্রহণের অনুষ্ঠানের আয়োজন

শপথ গ্রহণের অনুষ্ঠানের আয়োজন করছে সংসদ সচিবালয়। অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত পরিবেশনের পর নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়ানো হবে। শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সংসদ সদস্যবৃন্দ, মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ।

 

শপথের শর্তাবলী

শপথ গ্রহণের সময় নবনির্বাচিত সংসদ সদস্যদের নিম্নলিখিত শর্তাবলী মেনে চলতে হবে:

  • তারা বাংলাদেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা ও নিরপেক্ষতা রক্ষার শপথ গ্রহণ করবেন।

  • তারা জনগণের সেবা করার শপথ গ্রহণ করবেন।

  • তারা আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন।

  • তারা জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্রের মূলনীতির প্রতি অনুগত থাকবেন।


শপথ গ্রহণের গুরুত্ব

শপথ গ্রহণ একটি গুরুত্বপূর্ণ ঐতিহ্য যা বাংলাদেশের সংবিধানে স্বীকৃত। শপথ গ্রহণের মাধ্যমে নবনির্বাচিত সংসদ সদস্যরা তাদের কর্তব্য ও দায়িত্ব সম্পর্কে সচেতন হন এবং সেগুলো পালনের অঙ্গীকার করেন।