শীত কমেনি শৈত্যপ্রবাহের বিস্তৃতি কমলেও

প্রকাশকালঃ ২৫ জানুয়ারি ২০২৪ ১১:৪৬ পূর্বাহ্ণ ১৩৫ বার পঠিত
শীত কমেনি শৈত্যপ্রবাহের বিস্তৃতি কমলেও

চলতি শীত মৌসুমে গত মঙ্গলবার দেশের সর্বোচ্চ ৪৩ জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ ছিল। কিন্তু গতকাল বুধবার তা কমে ১৮ জেলায় নেমে এসেছে। কমেছে শৈত্যপ্রবাহের তীব্রতাও, বেড়েছে দিনের তাপমাত্রা। কিন্তু সে তুলনায় শীতের অনুভূতি তেমন কমেনি। দেশের কোথাও কোথাও হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

গতকাল রংপুর (আট জেলা) ও রাজশাহী (আট জেলা) বিভাগের সব জেলা এবং কিশোরগঞ্জ ও চুয়াডাঙ্গা ওপর দিয়ে মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি) শৈত্যপ্রবাহ বয়ে গেছে। আজ বৃহস্পতিবার কিছু কিছু জায়গা থেকে তা কমতে পারে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। আগামীকাল দিন ও রাতের তাপমাত্রা উভয়ই প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শৈত্যপ্রবাহের কারণে দেশের বিভিন্ন অঞ্চলে ঠাণ্ডায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। হিলি, চুয়াডাঙ্গা, নওগাঁ, ঠাকুরগাঁওসহ দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে ঘন কুয়াশায় যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। ঠাণ্ডা বাতাস আর ঘন কুয়াশায় মানুষ ঘর থেকে তেমন বের হচ্ছে না। কুয়াশার কারণে দুর্ঘটনার আশঙ্কাও বেড়েছে।

শৈত্যপ্রবাহের কারণে ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা নামলে সেখানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ ঘোষণার নির্দেশনা থাকলেও গতকাল নওগাঁয় সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ছিল। ঠাকুরগাঁওয়ে শৈত্যপ্রবাহের কারণে ২৪ ও ২৫ জানুয়ারি সব সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছিল। এর মধ্যেও গতকাল সকালে সরকারি বালক উচ্চ বিদ্যালয়সহ বেশ কিছু বিদ্যালয়ে কৌশলে শিক্ষকদের প্রাইভেট ক্লাস নিতে দেখা গেছে।

চলতি শীত মৌসুমে শৈত্যপ্রবাহের বিস্তৃতি কমলেও তাপমাত্রা এখনও ১০ ডিগ্রির নিচে রয়েছে। এতে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সরকারের নির্দেশনা সত্ত্বেও অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাইভেট ক্লাস চলছে।

শীতের অনুভূতি কমেনি কেন?

শীতের অনুভূতি কমে না যাওয়ার প্রধান কারণ হলো, তাপমাত্রা এখনও ১০ ডিগ্রির নিচে রয়েছে। শীতের অনুভূতি নির্ভর করে তাপমাত্রার ওপর। তাপমাত্রা যত কম হবে, শীতের অনুভূতি তত বেশি হবে।

শীতের অনুভূতি কমাতে প্রভাব ফেলে এমন আরেকটি কারণ হলো, কুয়াশা। ঘন কুয়াশায় বাতাসের আর্দ্রতা বেড়ে যায়। এতে শরীর থেকে তাপ বেরিয়ে যাওয়ার হার বেড়ে যায়। ফলে শীতের অনুভূতি আরও বেশি হয়।

তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলে এবং কুয়াশা থাকে, তাহলে শীতের অনুভূতি কমবে না।