তেঁতুলের ঔষধি বৈশিষ্ট্য

প্রকাশকালঃ ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৬:২২ অপরাহ্ণ ২৮১ বার পঠিত
তেঁতুলের ঔষধি বৈশিষ্ট্য

তেঁতুল নামটি শোনামাত্রই জিভে জল চলে আসে সবারই। বিশেষ করে মেয়েদের কাছে এটি খুবই প্রিয় একটি ফল। স্বাস্থ্যের যত্নে তেঁতুলের ভূমিকার শেষ নেই। প্রাচীনকাল থেকে তেঁতুল তার ঔষধি বৈশিষ্ট্যগুলোর জন্য ব্যবহৃত হয়ে আসছে।


ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
ডায়াবেটিক রোগীদের জন্য তেঁতুল বেশ উপকারী। এটি রক্তের গ্লুকোজের মাত্রা কমায়। তেঁতুলে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান শরীরে শর্করার শোষণ মাত্রা কমিয়ে দিয়ে শর্করা নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিক রোগীরা ওষুধের পাশাপাশি নিয়ম করে তেঁতুল খেলে সুস্থ থাকতে পারবেন।

হৃদযন্ত্র সুস্থ রাখে
হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে তেঁতুল ভীষণ উপকারী। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করায় হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যেতে পারে। তেঁতুল রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে
তেঁতুলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান। যেগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বাড়িয়ে দেয়। সর্দি, কাশি দূর করতে গরম পানিতে তেঁতুল আর গোলমরিচ মিশিয়ে খেলে দারুণ উপকার পাওয়া যায়।


ওজন নিয়ন্ত্রণে রাখে
ওজন নিয়ন্ত্রণে রাখতে তেঁতুল অনেক কার্যকর একটি উপাদান। তেঁতুলে হাইড্রক্সি সাইট্রিক এসিড রয়েছে, যা আমাদের শরীরে চর্বি জমতে বাধা দেয়। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে খাদ্যতালিকায় তেঁতুলের শরবত রাখতে পারেন।

হজমজনিত সমস্যা দূর করে
তেঁতুল ফাইবারসমৃদ্ধ ফল। তাই এটি হজমের সমস্যা দূর করে। নিয়মিত তেঁতুল খেলে হজমশক্তি বৃদ্ধি পায়।

চুল ও ত্বকের যত্নে
চুল ও ত্বকের যত্নে একটি কার্যকর উপাদান তেঁতুল। মাথার ত্বকে তেঁতুলের রস লাগালে ফলিকলের বৃদ্ধি ঘটে । ফলিকল চুলকে শক্তিশালী করতে সহায়তা করে। তেঁতুলে রয়েছে ভিটামিন সি যা ত্বককে ভেতর থেকে ভালো রাখতে সাহায্য করে।