বগুড়ায় যমুনা নদী পানি বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপরে

প্রকাশকালঃ ০৪ জুলাই ২০২৪ ০১:২১ অপরাহ্ণ ৪৯৪ বার পঠিত
বগুড়ায় যমুনা নদী পানি বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপরে

বগুড়ায় গতকাল বুধবার সন্ধ্যা থেকে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত যমুনা নদীর পানি ৬৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করেছে। এখন যমুনায় বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। উজান থেকে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে বলে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে। বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় যমুনা নদীর পানি বিপৎসীমার ১৬ দশমিক ২৫ মিটার ওপরে।


গতকাল বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পানির উচ্চতা ছিল ১৫ দশমিক ৬৯ মিটার। আজ বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত তা ৬৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে এখন পানির উচ্চতা ১৬ দশমিক ৩৬ মিটারে দাঁড়িয়েছে। অর্থাৎ বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী হুমায়ুন কবির জানান, পানি বৃদ্ধির কারণে সারিয়াকান্দির চরগুলোর নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।


সারিয়াকান্দি উপজেলার কর্নিবাড়ি, কামালপুর, হাটশেরপুর, ফুলবাড়ী ও চালুয়াবাড়ী ইউনিয়নের চরাঞ্চলের নিচু জায়গা তলিয়ে গেছে। তিনি আরো জানান, পানি বৃদ্ধি পেলেও ৪৫ কিলোমিটার দীর্ঘ বন্যা নিয়ন্ত্রণ বাঁধে এখনো কোনো ঝুঁকি দেখা দেয়নি। যমুনার ছয়টি পয়েন্টে নদীভাঙন দেখা দিয়েছে। এর মধ্যে ইছামারা অংশে ভাঙন প্রবল।


সেখানে নদী থেকে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের দূরত্ব মাত্র ৩০০ মিটার। গত বছর সেখানে এক হাজার ৭০০ মিটার ভেঙে ছিল। ঝুঁকিপূর্ণ ওই এলাকা রক্ষায় কাজ করা হচ্ছে। বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম ইতিমধ্যে সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলায় বাঁধের ঝুঁকিপূর্ণ এলাকা ঘুরে দেখেছেন। তিনি বলেন, জনগণের যেন কোনো ক্ষতি না হয় সে জন্য সংশ্লিষ্টদের দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে।