স্ট্রোক হওয়ার কারণ ও লক্ষণ

প্রকাশকালঃ ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৩৫ অপরাহ্ণ ২১৪ বার পঠিত
স্ট্রোক হওয়ার কারণ ও লক্ষণ

স্ট্রোককে অনেকে ব্রেন অ্যাটাক বা মস্তিষ্কে আঘাত বলে থাকেন। সাধারণত মস্তিষ্কের বিভিন্ন অংশে রক্ত সরবরাহ বন্ধ হলে তাকে ইস্কেমিক স্ট্রোক বলা হয়। আবার যদি মস্তিষ্কের একটি রক্তনালি ফেটে রক্তক্ষরণ হয়, তাহলে বলা হয় হেমোরেজিক স্ট্রোক।

 

ব্রেন স্ট্রোক যেটাই হোক না কেন স্ট্রোক হলে মস্তিষ্কের অংশগুলো ক্ষতিগ্রস্ত হয়। এমনকি ব্রেন স্ট্রোক থেকে মৃত্যুও হয়ে থাকে। এবার তাহলে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ওয়েব এমডি ও মায়ো ক্লিনিকের প্রতিবেদন অনুযায়ী ব্রেন স্ট্রোক হওয়ার কারণগুলো জেনে নেয়া যাক।


উচ্চ রক্তচাপ

চিকিৎসার ভাষায় উচ্চ রক্তচাপ বলা হয়। উচ্চ রক্তচাপের কারণে স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকে। সাধারণত রক্তচাপ ১৩০/৮০ বা এর বেশি হলে বিশেষজ্ঞ কোনো চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত।

ধূমপান

তামাকজাতীয় দ্রব্য সেবন থেকে স্ট্রোকের সম্ভাবনা থাকে। নিকোটিন আপনার রক্তচাপ স্বাভাবিকের থেকে বাড়িয়ে তোলে। বিড়ি-সিগারেটের ধোঁয়া ঘাড়ের প্রধান ধমনীতে চর্বি তৈরি করে। রক্তকে ঘন করে এবং এতে জমাট বাঁধার সম্ভাবনা তাকে। ফলে স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকে।

হৃদরোগ

হৃদরোগ থাকলে খুবই সতর্কতার সঙ্গে চলতে হয়। হার্টের ভালভের পাশাপাশি অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন বা হৃৎস্পন্দন অনিয়মিত হওয়া, যা সাধারণত বয়স্কদের মধ্যে স্ট্রোক হওয়ার কারণ।

ডায়াবেটিস

ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে যাদের প্রায়ই উচ্চ রক্তচাপ থাকে ও ওজন বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের স্ট্রোকের সম্ভাবনা থাকে। দুটো কারণই স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। ডায়াবেটিস রক্তনালীর ক্ষতি করে। ফলে স্ট্রোকের ঝুঁকি থাকে। রক্তে শর্করার মাত্রা বেশি হলে স্ট্রোক হয়, মস্তিষ্কে আঘাত হয়।

 

লক্ষণ

যেকোনো বয়সের যে কারও স্ট্রোক হতে পারে। স্ট্রোক হলে তাৎক্ষণিক চিকিৎসা নেয়া জরুরি। তবে স্ট্রোক হওয়ার পর কিছু চিকিৎসা জরুরি হয়ে পড়ে।

স্ট্রোক হয়েছে কিনা এমন লক্ষণের মধ্যে রয়েছে অন্যরা কী বলছে তা বলতে ও বুঝতে সমস্যা হয় রোগীর। আক্রান্ত ব্যক্তি বিভ্রান্ত হবেন, রাগারাগি করবেন বা কথা বুঝতে পারবেন না।

মুখ, বাহু বা পায়ে অসাড়তা, দুর্বলতা বা পক্ষাঘাত দেখা দেবে। প্রায়ই শরীরের একদিক অসাড় হয়ে পড়ে। উভয় হাত মাথার উপরে তোলার চেষ্টা করলে যদি কোনো হাত নিচে পড়ে যায়, তাহলে স্ট্রোকের লক্ষণ হতে পারে। হাসি বা কথা বলার সময় মুখের একপাশ বেঁকে যেতে পারে।

এক বা উভয় চোখে দেখতে সমস্যা হবে। হঠাৎ করে এক বা উভয় চোখে ঝাপসা বা কালোও দেখতে পারেন। তীব্র মাথাব্যথাও স্ট্রোকের উপসর্গ হতে পারে। মাথাব্যথার সঙ্গে বমি, মাথা ঘোরার মতো সমস্যা হয়। হাঁটতে গেলেও বেকে বা অসাড় হয়ে পড়ে যেতে পারেন।