এশিয়া কাপে অষ্টম বারের মতো চ্যাম্পিয়ন ভারত

প্রকাশকালঃ ১৯ সেপ্টেম্বর ২০২৩ ০৪:৩২ অপরাহ্ণ ১৪৯ বার পঠিত
এশিয়া কাপে অষ্টম বারের মতো চ্যাম্পিয়ন ভারত

শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিয়ে এশিয়া কাপে অষ্টম বারের মতো চ্যাম্পিয়ন হলো ভারত। ৮ বারের মধ্যে ৭ বার চ্যাম্পিয়ন হলো ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপে। বাকি একবার চ্যাম্পিয়ন হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটে। চ্যাম্পিয়ন হিসেবে ধন্যবাদ দিক-না দিক, অন্য একটা কারণে কিন্তু রোহিত শর্মার ভারতকে একটা ধন্যবাদ জানাতেই পারে বাংলাদেশ! গতকাল কলম্বোতে শ্রীলঙ্কাকে মাত্র ৫০ রানে গুঁড়িয়ে দিয়ে ১০ উইকেটের জয় তুলে নেওয়ার মাধ্যমে ভারত যে বাংলাদেশকে এশিয়া কাপের অনেকগুলো লজ্জার রেকর্ড থেকে বাঁচিয়েছে। এতদিন সেই লজ্জার রেকর্ডগুলো বহন করছিল বাংলাদেশ, গতকাল ভারত বাংলাদেশের মাথা থেকে সেই লজ্জার রেকর্ড সরিয়ে নিয়ে তুলে দিয়েছে শ্রীলঙ্কার মাথায়।

এত দিন এশিয়া কাপের ইতিহাসে সবচেয়ে কম রানে অল আউট হওয়ার রেকর্ডটি ছিল বাংলাদেশের দখলে। ২০০০ সালের এশিয়া কাপে ঢাকায় পাকিস্তানের বিপক্ষে মাত্র ৮৭ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ডটিও বাংলাদেশেরই ছিল। ঐ পাকিস্তানের বিপক্ষেই ১৯৮৬ এশিয়া কাপে বাংলাদেশ অলআউট হয়েছিল ৯৪ রানে। বাংলাদেশকে দুই আর তিনে নামিয়ে দিয়ে গতকাল এশিয়া কাপে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ডটি নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা। আসলে লজ্জার রেকর্ডটা লঙ্কানদের গলায় পরিয়েছে ভারত।

 
এছাড়া এতদিন এশিয়া সবচেয়ে বেশি বল বাকি থাকতে ১০ উইকেটে জয়ের রেকর্ডটি ছিল বাংলাদেশের বিপক্ষে। ২০০৮ এশিয়া কাপে বাংলাদেশকে ১১৫ রানে অলআউট করে পাকিস্তান বিনা উইকেটে মাত্র ১৯.৪ ওভারেই তুলে নিয়েছিল জয়। মানে ১৮২ বল বাকি থাকতে পাকিস্তান জিতেছিল ১০ উইকেটে। সব মিলিয়েও এশিয়া কাপে সবচেয়ে বেশি বল হাতে রেখে জয়ের কীর্তি ছিল সেটাই। গতকাল সেই রেকর্ড থেকেও বাংলাদেশকে সরিয়ে দিয়েছে ভারত। কাল যে ভারত ১০ উইকেটে জিতেছে ২৬৩ বল বাকি থাকতে। সব মিলিয়েও  শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের গতকালের জয়টিই এশিয়া কাপে সবচেয়ে বেশি বল হাতে রেখে জয়ের কীর্তি।

 
এছাড়াও এতদিন এশিয়া কাপের ইতিহাসে সবচেয়ে কম রানের ম্যাচের লজ্জার রেকর্ডের বড় অংশীদার ছিল বাংলাদেশ। ২০০৮ এশিয়া কাপে বাংলাদেশকে ৯৪ রানে অলআউট করে পাকিস্তান ম্যাচ জিতেছিল ৩ উইকেটে ৯৮ রান করে। দুই দল মিলিয়ে রান করেছিল ১৯২।  এশিয়া কাপের ইতিহাসে ফল হওয়া ম্যাচে এতদিন সেটাই ছিল সবচেয়ে কম রানের ঘটনা। গতকাল সেই লজ্জার রেকর্ড থেকেও বেঁচেছে বাংলাদেশ। গতকাল শ্রীলঙ্কা-ভারতের ম্যাচে যে মোট রান হয়েছে মাত্র ১০১। শ্রীলঙ্কাকে মাত্র ৫০ রানে আউট করে ভারত বিনা উইকেটে ৬.১ ওভারেই করেছে ৫১ রান।

এতদিন এশিয়া কাপের ইতিহাসে ফল হওয়া সবচেয়ে কম স্থায়িত্বের ম্যাচের লজ্জার রেকর্ডের সঙ্গেও জড়িয়ে ছিল বাংলাদেশের নাম। ১৯৯৭ এশিয়া কাপে প্রথমে ব্যাট করে  বাংলাদেশ ৪৩ ওভারে করেছিল ৮ উইকেটে ১৩০ রান। ৪৩ ওভারের ম্যাচটি ভারত জয় তুলে নিয়েছিল ১৫ ওভারেই, ১ উইকেটে করেছিল ১৩২। ফল হওয়া ম্যাচের মধ্যে এতদিন সেটাই ছিল এশিয়া কাপের সবচেয়ে কম স্থায়িত্বের ম্যাচ। বাংলাদেশকে সরিয়ে এই রেকর্ডেরও অংশীদার হয়ে গেছে শ্রীলঙ্কা। গতকাল এশিয়া কাপের ফাইনালটির স্থায়িত্ব যে ছিল মাত্র ২১.৩ ওভার। শ্রীলঙ্কা টিকতে পেরেছে ১৫.২ ওভার। ভারত ৬.১ ওভারেই তুলে নিয়েছে জয়।