পদ্মা সেতু পরিচালনার জন্য নতুন কোম্পানি: পিএলসি

প্রকাশকালঃ ০১ জুলাই ২০২৪ ০৬:৫৭ অপরাহ্ণ ৪৪৭ বার পঠিত
পদ্মা সেতু পরিচালনার জন্য নতুন কোম্পানি: পিএলসি

ঢাকা প্রেস নিউজ

সরকার পদ্মা সেতু পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য 'পদ্মা ব্রিজ অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স কোম্পানি (পিএলসি)' নামে একটি নতুন কোম্পানি গঠন করছে।

 

কোম্পানির গুরুত্বপূর্ণ দিকগুলি:

এই কোম্পানিটি সম্পূর্ণরূপে সরকারের নিয়ন্ত্রণে থাকবে। পদ্মা সেতুর টোল আদায়, রক্ষণাবেক্ষণ এবং পরিচালনা। ১৪ জন সদস্যের একটি বোর্ড কোম্পানি পরিচালনা করবে। এতে সেতু বিভাগ, অর্থ বিভাগ এবং অন্যান্য প্রাসঙ্গিক প্রতিষ্ঠানের প্রতিনিধি থাকবেন। কোরিয়া এক্সপ্রেসওয়ে এবং চীনের মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) বর্তমানে সেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের কাজ করছে। নতুন কোম্পানি তাদের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর দায়িত্ব নেবে। পদ্মা সেতু থেকে আয়ের টাকা এখন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ব্যাংক হিসাবে জমা হচ্ছে। নতুন কোম্পানি গঠনের পর সেই টাকা কোম্পানির তহবিলে যাবে। পদ্মা সেতু ২০২২ সালের ২৫ জুন উদ্বোধন করা হয়েছিল এবং যানবাহন চলাচল শুরু হয় ২৬ জুন। ২০২৩ সালের ১০ অক্টোবর সেতুতে ট্রেন চলাচল শুরু হয় এবং যাত্রী ট্রেন চলাচল শুরু হয় ১ নভেম্বর থেকে।
 

এই নতুন কোম্পানি গঠনের ফলে পদ্মা সেতুর দীর্ঘমেয়াদী ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ আরও কার্যকর ও দক্ষ হবে বলে আশা করা হচ্ছে।