রেস্তোরাঁর মতো দই বড়া বানাতে পারবেন বাড়িতেই

প্রকাশকালঃ ০৩ এপ্রিল ২০২৩ ০১:২৪ অপরাহ্ণ ৩৮৮ বার পঠিত
রেস্তোরাঁর মতো দই বড়া বানাতে পারবেন বাড়িতেই

ফতারে দই বড়া পছন্দ করেন অনেকেই। বানাতে পারেন বাড়িতেই। রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার

তেঁতুলের সস উপকরণ: পাতলা তেঁতুলের ক্বাথ ১ কাপ, আখের গুড় ৩ টেবিল চামচ, পাঁচফোড়ন ১ চা–চামচ, কারি পাতা ৬টি, টালা শুকনা মরিচগুঁড়া ১ চা–চামচ, ভাজা ধনেগুঁড়া ১ চা–চামচ, ভাজা জিরার গুঁড়া ১ চা–চামচ, লবণ স্বাদমতো, শর্ষের তেল ২ টেবিল চামচ, আদা ও রসুনকুচি সামান্য।

প্রণালি: প্রথমেই প্যানে শর্ষের তেল গরম করে পাঁচফোড়ন ও কারিপাতার ফোড়ন দিন। এরপর আদা ও রসুনকুচি দিয়ে ভেজে তেঁতুলের পাতলা ক্বাথ দিন। এরপর একে একে সব মসলা, গুড় ও লবণ দিয়ে একটু জ্বাল করে সসের মতো ঘন হলে নামিয়ে বাটিতে ঢেলে রাখুন।

দই বড়ার উপকরণ : কাঁচা মাষকলাই ডাল আধা কাপ, জিরাগুঁড়া ১ চা–চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, টালা শুকনা মরিচগুঁড়া ১ চা–চামচ, চাট মসলাগুঁড়া ১ চা–চামচ, বিট লবণ ১ চা–চামচ, তেল (বড়া ভাজার জন্য) ২ কাপ, কারি পাতা ১২টি, আস্ত জিরা আধা চা–চামচ, মিষ্টি দই আধা কেজি, চিনি সিকি কাপ।

প্রণালি: ডাল ৩ থেকে ৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর ধুয়ে পানি ঝরিয়ে ডাল শিলপাটায় বেঁটে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। সামান্য পানি দিয়ে ডাল খুব ভালো করে ফেটে নিন। এবার একটি পাত্রে পানি নিয়ে ছোট একদলা ডাল পানিতে ফেলুন। ভাসলে মনে করবেন ডাল আর ফেটতে হবে না। একটি বড় বোলে ৬ কাপ পানি নিয়ে তৈরি করে রাখা তেঁতুলের সস থেকে দেড় টেবিল চামচ সস ও ২ চা–চামচ লবণ মেশান। এবার কড়াইয়ে তেল গরম করুন। অল্প ডাল নিয়ে চ্যাপটা করে অল্প আঁচে বড়া ভাজুন। ভাজা হলে তেল থেকে তুলে লবণ-পানিতে ছাড়ুন। এভাবে সব ডালের বড়া ভাজুন। দই ফেটান। ঘন হলে সামান্য পানি দিয়ে স্বাদমতো লবণ, চিনি ও মসলা মিশিয়ে ভালো করে ফেটান। স্বাদ বুঝে সামান্য তেঁতুলের সস মেশান। এবার পরিবেশন পাত্রে ফেটানো দই ঢেলে বড়ার পানি নিংড়ে দইয়ের বাটিতে বড়াগুলো দিন। বড়ার ওপর দই ঢালুন। ওপরে গুঁড়া মসলা ছিটিয়ে দিন। একটি প্যানে সামান্য তেল দিয়ে আস্ত জিরা ও কারিপাতার ফোড়ন দিন। একটু ভেজে তৈরি করে রাখা দই বড়ার ওপর ঢেলে ফোড়ন দিন। দুই থেকে তিন ঘণ্টা পর তেঁতুলের সস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।