অবসরপ্রাপ্ত এমপিও শিক্ষকদের জন্য অবসরভাতা: ৬ মাসের মধ্যেও প্রদান সম্ভব নয়

প্রকাশকালঃ ২৬ জুন ২০২৪ ০৮:০৬ অপরাহ্ণ ৬৩৫ বার পঠিত
অবসরপ্রাপ্ত এমপিও শিক্ষকদের জন্য অবসরভাতা: ৬ মাসের মধ্যেও প্রদান সম্ভব নয়

ঢাকা প্রেস নিউজ

অবসরের ৬ মাসের মধ্যে অবসরভাতা পাওয়া সম্ভব নয়:

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানিয়েছেন যে, বর্তমানে এমপিওভুক্ত শিক্ষকদের অবসর গ্রহণের ৬ মাসের মধ্যে অবসরভাতা প্রদান করা সম্ভব নয়। কারণ, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মচারী অবসর সুবিধা বোর্ডে পর্যাপ্ত অর্থের অভাব রয়েছে।

২০২৪-২৫ অর্থবছরে বরাদ্দ বৃদ্ধি:

এই সমস্যা সমাধানে, সরকার ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বোর্ডের জন্য ৩০১ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছে।

মোট শিক্ষকের সংখ্যা:

বাংলাদেশে বর্তমানে মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ১৮ হাজার ৯৬৮টি। এর মধ্যে ৫ হাজার ১৮৪টি বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে।

মাদ্রাসা শিক্ষা:

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অধীনে এমপিওভুক্ত মাদ্রাসা রয়েছে ৮ হাজার ৩১৪টি। মাদ্রাসা শিক্ষা বোর্ড অনুমোদিত মাদ্রাসার সংখ্যা ১৬ হাজার ১৭৯টি, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার সংখ্যা ৬ হাজার ৮৮৯টি, দাখিল ও আলিম মাদ্রাসার সংখ্যা ৯ হাজার ২৯০টি। এমপিওভুক্ত দাখিল মাদ্রাসা ৮ হাজার ২২৯টি এবং এমপিওভুক্ত আলিম মাদ্রাসা ৮৫টি।

শিশু সদন:

বিদ্যমান শিশু সদন থেকে এ পর্যন্ত ৬৯ হাজার ৯৭২ জন শিশুকে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।

সেন্টমার্টিন দ্বীপ:

সেন্টমার্টিন দ্বীপ থেকে ভোলা পর্যন্ত প্রায় ১০ হাজার বর্গ কিলোমিটার সমুদ্র অঞ্চলের ভৌত, রাসায়নিক, সামুদ্রিক পরিবেশ ও ভূ-তাত্ত্বিক পদক্ষেপণ সম্পন্ন করা হয়েছে। দ্বীপে ৬০ প্রজাতির সামুদ্রিক প্রবাল এবং ১৪৭ ধরনের সি-উইড বা সামুদ্রিক শৈবাল চিহ্নিত করা হয়েছে।

 

এই তথ্যগুলো ২০২৪ সালের ২৬ জুন পর্যন্ত সঠিক। নীতিমালা পরিবর্তন হতে পারে, তাই সর্বশেষ আপডেটের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা উচিত।