নরসিংদী ভ্রমন গাইড

প্রকাশকালঃ ২৪ এপ্রিল ২০২৪ ১২:৩৩ অপরাহ্ণ ২৪৩ বার পঠিত
নরসিংদী ভ্রমন গাইড

নরসিংদী বাংলাদেশের ঢাকা বিভাগের একটি জেলা। ঢাকা থেকে উত্তর-পূর্ব দিকে অবস্থিত, এটি মেঘনা নদীর তীরে অবস্থিত। নরসিংদী তার সমৃদ্ধ ইতিহাস, সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। জেলাটিতে বেশ কয়েকটি দর্শনীয় স্থান রয়েছে। এটি লেখক, শিল্পী এবং সংগীতশিল্পীদের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। নরসিংদী তার মিষ্টি জন্যও বিখ্যাত। ঢাকার কাছেই নরসিংদী। একদিন সময় করে ঘুরতে চলে যেতে পারেন সেখানে। চলুন জেনে নিই এই জেলার দর্শনীয় স্থানগুলোর নাম।

 


নরসিংদীর দর্শনীয় স্থান

শাহ ইরানী (রঃ) মাজার শরীফ
মনু মিয়া জমিদার বাড়ি
হেরিটেজ রিসোর্ট
লটকন বাগান
আটকান্দি মসজিদ
সোনাইমুড়ি টেক
বীরশ্রেষ্ঠ মতিউর রহমান জাদুঘর
গিরিশ চন্দ্র সেনের বাড়ি
উয়ারী বটেশ্বর
লক্ষণ সাহার জমিদার বাড়ি
বালাপুর জমিদার বাড়ি
ড্রিম হলিডে পার্ক

 

 

ঢাকা থেকে নরসিংদী কিভাবে যাবেন?

ঢাকা থেকে নরসিংদীর জন্য সরাসরি বাস সার্ভিস রয়েছে। বাসগুলো সাধারণত সায়েদাবাদ, গুলিস্তান, মহাখালী, কমলাপুর বাস স্টেন্ড থেকে ছেড়ে যায়। বাস ভাড়া ৭০ থেকে শুরু হয়। যাত্রা সময় প্রায় ২ থেকে ৩ ঘন্টা। অথবা ট্রেনেও যেতে পারেন।

 
কী খাবেন?

নরসিংদীতে ভ্রমণের সময়, স্থানীয় খাবার না খেয়েই যাওয়াটা অসম্পূর্ণ। লটকনের সময় গেলে অবশ্যই লটকন খেতে এবং সঙ্গে করে নিয়ে আসতে ভুলবেন না। নরসিংদীর সাগর কলা বেশ বিখ্যাত। তাই এটাও মিস করবেন না। এ ছাড়া শিবপুরের কলেজ গেটের গোল চত্বরের হামদু হোটেল নামে একটি হোটেল আছে যেটি খুব প্রসিদ্ধ দুপুরে সেখানে খেতে পারেন।

 


এখানকার ভর্তা খুবই সুস্বাদু। আর গরুর মাংস, মাষকলাইয়ের ডাল খেতে কোনোভাবেই ভুলবেন না। তাছাড়া এখানকার বাংলা চাইনিজও বেশ ভালো। সবশেষে শিবপুর বাজারে বিখ্যাত লাক্কার মিষ্টির দোকান থেকে মিষ্টি এবং পেয়ারা মিষ্টি নিজেও খাবেন, বাসার জন্যও নিয়ে যাবেন!