বাংলাদেশ ক্রিকেট বোর্ডে গভীর সংকট

প্রকাশকালঃ ১১ আগu ২০২৪ ০৬:২৫ অপরাহ্ণ ৩৪০ বার পঠিত
বাংলাদেশ ক্রিকেট বোর্ডে গভীর সংকট

ঢাকা প্রেস নিউজ


দেশের রাজনৈতিক অস্থিরতার ছায়া পড়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)। সাম্প্রতিক রাজনৈতিক ঘটনাপ্রবাহের জেরে বিসিবির বেশিরভাগ পরিচালকই আত্মগোপনে রয়েছেন। এতে বোর্ডের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও উদ্বেগ দেখা দিয়েছে।

 

বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপনসহ বেশিরভাগ পরিচালক দেশ ত্যাগ করেছেন বা গা ঢাকা দিয়েছেন। বোর্ডের দায়িত্ব এখন কয়েকজন পেশাজীবী কর্মকর্তার ওপর ন্যস্ত। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দিকনির্দেশনার অপেক্ষায় রয়েছে বিসিবি।
 

বিশ্বকাপ নিয়ে উদ্বেগ

দেশের অভ্যন্তরীণ পরিস্থিতি বিবেচনা করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বাংলাদেশে অনুষ্ঠিতব্য নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করার বিষয়টি বিবেচনা করছে। তবে সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে যে, বিশ্বকাপ বাংলাদেশে সফলভাবে আয়োজন করা হবে।
 

আইসিসির ভূমিকা

এই সংকটকালীন পরিস্থিতিতে আইসিসির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আইসিসিকে বাংলাদেশ ক্রিকেটের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করে একটি সমাধান খুঁজে বের করতে হবে। সম্ভবত, আইসিসির তত্ত্বাবধানে একটি অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করা হতে পারে, যারা নির্বাচনের মাধ্যমে নতুন পরিচালনা পর্ষদ গঠনের ব্যবস্থা করবে।
 

সরকারের দায়িত্ব

দেশের ক্রিকেটের স্বার্থে সরকারকে নিরপেক্ষভাবে বিসিবি সংকটের সমাধানে কাজ করতে হবে। আইসিসির সঙ্গে সমন্বয় রেখে দ্রুত একটি সমাধান খুঁজে বের করা জরুরি।

 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বর্তমান সংকট দেশের ক্রিকেটের ভবিষ্যৎকে ঝুঁকির মুখে ফেলেছে। সকল স্টেকহোল্ডারকে একযোগে কাজ করে এই সংকটের সমাধান করতে হবে।