৪৫তম বিসিএস প্রিলিমিনারির দিনে ৭ প্রতিষ্ঠানের পরীক্ষা, কী করবেন চাকরিপ্রার্থীরা

প্রকাশকালঃ ১৫ মে ২০২৩ ০৪:৪৫ অপরাহ্ণ ৬১৪ বার পঠিত
৪৫তম বিসিএস প্রিলিমিনারির দিনে ৭ প্রতিষ্ঠানের পরীক্ষা, কী করবেন চাকরিপ্রার্থীরা

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মে অনুষ্ঠিত হবে। ওই দিন প্রায় সাড়ে তিন লাখ চাকরিপ্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। একই দিনে সকাল ও বিকেলে অন্য সরকারি সাতটি প্রতিষ্ঠান চাকরির পরীক্ষার সূচি প্রকাশ করে প্রার্থীদের প্রবেশপত্র দিয়েছে। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার দিনে একাধিক চাকরির পরীক্ষা থাকায় বিপাকে পড়েছেন চাকরিপ্রার্থীরা।

৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। দেশের আট বিভাগ ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা আগামী শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

একই দিনে একাধিক প্রতিষ্ঠানের পরীক্ষার সূচি প্রকাশিত হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন চাকরিপ্রার্থীরা।


বিসিএস বাদে ১৯ মে যেসব চাকরির পরীক্ষা
সমবায় অধিদপ্তরের চারটি পদের পরীক্ষা রয়েছে ১৯ মে। পদগুলো হলো—পরিদর্শক, প্রশিক্ষক, মহিলা পরিদর্শক, ফিল্ড ইনভেস্টিগেটর। ওই দিন বেলা সাড়ে তিনটা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের কম্পিউটার অপারেটর পদে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষা ১৯ মে সকাল সাড়ে ৯টা থেকে শুরু, পরীক্ষার্থী ১১২ জন।

প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিস সহায়ক পদের এমসিকিউ পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদের লিখিত পরীক্ষা ১৯ মে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থী ২ হাজার ৬৩ জন।


বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) সায়েন্টিফিক অফিসার ও রিসার্চ কেমিস্ট পদে লিখিত পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ মে বেলা ১১টা থেকে। বিসিএসআইআর উচ্চবিদ্যালয়ে এ পরীক্ষা নেওয়া হবে। এ পরীক্ষায় অংশ নেবেন ২১৫ জন।

বন অধিদপ্তর ঢাকা বিভাগের ফরেস্ট গার্ড (বনপ্রহরী) ও অফিস সহায়ক পদের লিখিত পরীক্ষা ১৯ মে বেলা তিনটা থেকে রাজধানীর দুটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের চাকরির পরীক্ষা ১৯ মে বিকেল তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠিত হবে।


বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের অফিস সহায়ক পদের পরীক্ষা ১৯ মে অনুষ্ঠিত হবে। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিতে বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ পরীক্ষা নেওয়া হবে। এ পদে মোট পরীক্ষার্থী ২ হাজার ৮৮৬ জন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পাস করা এক চাকরিপ্রার্থী নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, ‘প্রতিবছর বিসিএসে আবেদন করেন তিন থেকে চার লাখ চাকরিপ্রার্থী। এবারও প্রায় সাড়ে তিন লাখ প্রার্থী আবেদন করেছেন। আমার মতো প্রায় সব চাকরিপ্রার্থীর স্বপ্ন বিসিএস। বিসিএস প্রিলির তারিখও নির্ধারণ করা হয় অনেক আগে। তাই অন্যান্য প্রতিষ্ঠানের উচিত বিসিএস প্রিলির দিনে পরীক্ষার সূচি না দেওয়া।’
নাম প্রকাশ না করার শর্তে আরেক চাকরিপ্রার্থী প্রথম আলোকে বলেন, ‘বিসিএস পরীক্ষা


বিভাগীয় শহরে হয়। আমি আমার নিজ বিভাগ সিলেট থেকে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করব। সকালে বিসিএস পরীক্ষা দিয়ে বিকেলে কীভাবে ঢাকায় গিয়ে অন্য চাকরির পরীক্ষায় বসব? চাকরির পরীক্ষায় আবেদন করেও যদি পরীক্ষা দিতে না পারি তাহলে আবেদন করে লাভ কী?’

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সচিব শাহ্ আবদুল তারিক প্রথম আলোকে বলেন, ‘১৯ মে আমাদের যে দুটি পদের পরীক্ষা ছিল, সেগুলোর তারিখ পরিবর্তন করা হয়েছে। ইতিমধ্যে নোটিশও প্রস্তুত করা হয়েছে। ১৯ মের পরিবর্তে পরের শুক্রবার (২৬ মে) পরীক্ষা নেওয়া হবে।’