মিরসরাই ট্র্যাজেডির এক যুগ

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৩ ০১:১০ অপরাহ্ণ ২৭৩ বার পঠিত
মিরসরাই ট্র্যাজেডির এক যুগ

মিরসরাই ট্র্যাজেডির এক যুগ আজ। ২০১১ সালের ১১ জুলাই চট্টগ্রামের মিরসরাই স্টেডিয়াম থেকে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল ফাইনাল খেলা শেষে ফেরার সময় শিক্ষার্থীদের বহনকারী পিকআপ বড়তাকিয়া-আবুতোরাব সড়কের সৈদালী এলাকায় উল্টে ডোবায় পড়ে ৪২ স্কুলছাত্রসহ ৪৫ জন নিহত হয়।

ওই সময় আবুতোরাব উচ্চ বিদ্যালয় মাঠে শোকসভায় মিরসরাই ট্র্যাজেডির স্মরণে ১১ জুলাইকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা, মিরসরাই স্টেডিয়ামকে মিনি স্টেডিয়ামে পরিণত করা, আবুতোরাব উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ এবং শিক্ষার্থীদের যাতায়াতের জন্য বিআরটিসি বাস চালু করার ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু গত ১২ বছরেও তা কার্যকর হয়নি।


তবে সবচেয়ে বেশি শিক্ষার্থী নিহত হওয়া আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের মূল ফটকে নির্মাণ করা হয় স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ আর দুর্ঘটনাস্থলে নির্মাণ করা হয় স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’। 

আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মর্জিনা আক্তার জানান, মিরসরাই ট্র্যাজেডিতে নিহত শিক্ষার্থীদের স্মরণে আজ স্মৃতিস্তম্ভ আবেগ এবং অন্তিমে পুষ্পস্তবক অর্পণ, শোকসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।


তিনি আক্ষেপ করে বলেন, আবুতোরাব উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ করা, জাতীয়ভাবে মিরসরাই ট্র্যাজেডি দিবস পালনসহ বিভিন্ন প্রতিশ্রুতি থাকলেও তা বাস্তবায়ন হয়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খান বলেন, মিরসরাই ট্র্যাজেডিতে নিহত শিক্ষার্থীদের স্মরণে এবং নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা নিয়ে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনাসভার উদ্যোগ নেওয়া হচ্ছে।