৫৮২ কোটি টাকার সার আত্মসাতের মামলায় পোটনসহ ৫ জন কারাগারে

প্রকাশকালঃ ১৫ মে ২০২৪ ০১:৩৭ অপরাহ্ণ ৫৭৪ বার পঠিত
৫৮২ কোটি টাকার সার আত্মসাতের মামলায় পোটনসহ ৫ জন কারাগারে

ঢাকার বিশেষ জজ আদালত ৫৮২ কোটি টাকার সার আত্মসাতের মামলায় সাবেক এমপি কামরুল আশরাফ খান পোটনসহ ৫ জনকে কারাগারে পাঠিয়েছেন। আজ বুধবার (১৫ মে) ঢাকার সিনিয়র বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন তাদের জামিন বাতিল করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

 

অভিযোগে বলা হয়েছে, ২০১৯-২০ অর্থবছরে মধ্যপ্রাচ্যের তিনটি দেশ থেকে আমদানিকৃত ৩ লাখ ৯৩ হাজার ২৪৪ টন ইউরিয়া সারের মধ্যে ৭১ হাজার ৯১৬ টন সার গুমিয়ে ফেলা হয়।আদালতের রায়ে বলা হয়েছে, আসামিরা দেশের অর্থনীতিতে ব্যাপক ক্ষতি করেছেন এবং তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযোগ প্রমাণিত হয়েছে।

 

২০২১ সালের ১ নভেম্বর থেকে ২০২২ সালের ৩০ জুলাইয়ের মধ্যে আত্মসাতের এ ঘটনা ঘটে। তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারায় অভিযোগ আনা হয়েছে।

 

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে ২০২১-২০২২ অর্থ বছরের বিদেশ থেকে ইউরিয়া সার সরবরাহের জন্য আমদানি করলেও চুক্তির শর্ত ভঙ্গ করে চুক্তির সার বাফার গুদামে না দিয়ে ৫৮১ কোটি ৫৮ লাখ ৯ হাজার ৬৪ টাকার ৭১ হাজার ৮০১ টন ৩১ কেজি সার আত্মসাৎ করেছেন।

 

এতে আরও বলা হয়, কামরুল আশরাফ খানের মালিকানাধীন ঠিকাদারি প্রতিষ্ঠান পোটন ট্রেডার্সের ৫০ দিনের মধ্যে সার গুদামে পৌঁছে দেওয়া কথা ছিল। সেটা না করে সার ট্রানজিটে রয়েছে বলে বিসিআইসিকে মিথ্যা তথ্য দেন।