রাজধানীর জাতীয় চিড়িয়াখানা খুলে দেওয়া হয়েছে

প্রকাশকালঃ ৩০ জুলাই ২০২৪ ০১:৩২ অপরাহ্ণ ৮৬ বার পঠিত
রাজধানীর জাতীয় চিড়িয়াখানা খুলে দেওয়া হয়েছে

কোটা সংস্কার আন্দোলনের পরিপ্রেক্ষিতে সৃষ্ট সহিংস পরিস্থিতির কারণে টানা ৯ দিন বন্ধ থাকার পর গতকাল সোমবার রাজধানীর জাতীয় চিড়িয়াখানা খুলে দেওয়া হয়েছে। তবে গতকাল দর্শনার্থী ছিল সাধারণ সময়ের চেয়ে অনেক কম। সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, এদিন প্রায় দুই হাজার দর্শনার্থী আসে চিড়িয়াখানায়। তবে ছুটির দিন ও উৎসব ছাড়া অন্য সময় প্রতিদিন ১৫ থেকে ১৮ হাজার দর্শনার্থীর সমাগম হয় চিড়িয়াখানায়। সে হিসেবে গতকাল দর্শনার্থী কমেছে প্রায় ৮৫ শতাংশ। 


এদিকে যেকোনো অপ্রীতিকর ঘটনা ঠেকাতে চিড়িয়াখানার মূল ফটকসহ অন্যান্য স্থানে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান চিড়িয়াখানার পরিচালক রফিকুল ইসলাম তালুকদার। তিনি বলেন, আজ (সোমবার) সকাল থেকে চিড়িয়াখানা জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। তবে সন্ধ্যা থেকে কারফিউ জারি থাকায় দর্শনার্থীদের ৫টা পর্যন্ত টিকিট দেওয়া হবে।


খোঁজ নিয়ে জানা যায়, কোটা সংস্কার আন্দোলনের সময় সহিংস পরিস্থিতির কারণে গত ১৯ জুলাই কোনো দর্শনার্থী চিড়িয়াখানায় আসেনি। দেশজুড়ে কারফিউ জারি করা হলে গত ২০ জুলাই থেকে চিড়িয়াখানা বন্ধ রাখা হয়। এ সময়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ টিকিট বিক্রিসহ অন্যান্য খাত থেকে প্রায় ৩০ লাখ টাকার রাজস্ব হারিয়েছে। পরিচালক রফিকুল ইসলাম তালুকদার বলেন, ৯ দিন বন্ধ থাকার পর প্রথম দিন দর্শনার্থীর উপস্থিতি ছিল অনেক কম। তবে মঙ্গলবার থেকে দর্শনার্থী বাড়বে বলে আশা করছি।