ইফতারের জন্য পারফেক্ট ডেজার্ট ঠাণ্ডা ঠাণ্ডা ফ্রুট কাস্টার্ড

প্রকাশকালঃ ০৪ এপ্রিল ২০২৪ ১২:২৫ অপরাহ্ণ ১১৭ বার পঠিত
ইফতারের জন্য পারফেক্ট ডেজার্ট ঠাণ্ডা ঠাণ্ডা ফ্রুট কাস্টার্ড

সকাল থেকে সূর্য তেজ ছড়াতে থাকে। দুপুর গড়িয়ে বিকেলেও উত্তাপ থেকে যায়। ইফতারে তাই ঠাণ্ডা ঠাণ্ডা, প্রাণ শীতল করা কিছুই খেতে মন চায়। ঠিক এমন কিছুই যাদের চাওয়া তারা বাড়িতেই তৈরি করে নিন ফ্রুট কাস্টার্ড। পুষ্টিগুণেও ভরপুর আবার মনের খোরাকও পূর্ণ করতে সক্ষম। জেনে নিন রেসিপি। 


উপকরণ

ইভাপোরেটেড মিল্ক ১ ক্যান (৩৫৪ মিলি), হ্যাভি ক্রিম ১/২ কাপ, চিনি ৩ টেবিল চামচ বা স্বাদমতো, কর্নফ্লাওয়ার দেড় টেবিল চামচ, ডিমের কুসুম ১টি, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, ইচ্ছামতো ফ্রুট (স্ট্রবেরি, কলা, আপেল, আঙুর, আম, বেদানা), জেলো ১/২ কাপ (২ ফ্লেভারের)


যেভাবে তৈরি করবেন

প্রথমে প্যাকেটের নির্দেশনা অনুযায়ী জেলো তৈরি করে ফ্রিজে রেখে দিন সেট হওয়ার জন্য। এরপর একটি পাত্রে ইভাপোরেটেড মিল্ক, হ্যাভি ক্রিম, চিনি, কর্নফ্লাওয়ার, ভ্যানিলা এসেন্স এবং ডিমের কুসুম নিয়ে সব একসাথে ভালো করে মিশিয়ে নিন। পাত্রটি চুলায় বসিয়ে দিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। 


মিশ্রণটি ঘন ঘন নাড়ুন যাতে দুধ পাত্রের নিচে না লেগে যায়। জ্বাল দিতে দিতে দুধের মিশ্রণ ঘন হয়ে গেলে চুলা বন্ধ করে দিয়ে পাত্র চুলা থেকে নামিয়ে নিন। এখন কক্ষ তাপমাত্রায় দুধ ঠাণ্ডা করে নিয়ে ফ্রিজে রেখে দিন দুই ঘণ্টা। এরপর পছন্দসই ফল এবং জেলো কেটে কাস্টার্ডের সঙ্গে মিশিয়ে পরিবেশন করুন।