রাশিয়ার চন্দ্রাভিযান মিশন রুশ লুনা-২৫ ব্যর্থ হওয়ার পর পরই হাসপাতালে ভর্তি শীর্ষ বিজ্ঞানী

প্রকাশকালঃ ২২ আগu ২০২৩ ০৪:১৭ অপরাহ্ণ ২০৯ বার পঠিত
রাশিয়ার চন্দ্রাভিযান মিশন রুশ লুনা-২৫ ব্যর্থ হওয়ার পর পরই হাসপাতালে ভর্তি শীর্ষ বিজ্ঞানী

রাশিয়ার মহাকাশযানের চন্দ্রাভিযান মিশন রুশ লুনা-২৫ ব্যর্থ হওয়ার পর পরই হাসপাতালে ভর্তি শীর্ষ বিজ্ঞানী। অসুস্থ এই রুশ বিজ্ঞানীর নাম মিখাইল মারোভ (৯০)।

চাঁদে লুনা-২৫ মিশন ব্যর্থ হওয়ার পর তার স্বাস্থ্যের অবনতি ঘটে। এ অবস্থায় তাকে গত শনিবার (১৯ আগস্ট)  হাসপাতালে নেওয়া হয়। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

সম্প্রতি রাশিয়া ৪৭ বছরের মধ্যে প্রথম চন্দ্র অভিযান পরিচালনা করেছে। এই অভিযান নিয়ে রুশদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার শেষ নেই। তবে শনিবার একটি দুর্ঘটনার কারণে মিশনটি ব্যর্থ হয়। রুশ মহাকাশ সংস্থা রসকসমস জানায়, লুনা-২৫ চাঁদে বিধ্বস্ত হয়েছে।


প্রতিবেদনে বলা হয়, মিখাইল রাশিয়ার অন্যতম শীর্ষস্থানীয় পদার্থবিজ্ঞানী এবং জ্যোতির্বিদ। তিনি লুনা -২৫ মহাকাশযানে কাজ করেছিলেন। অভিযানের ব্যর্থতার কারণে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে শিগগিরই রাশিয়ার রাজধানী মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হাসপাতালে ভর্তি করা হয়। জ্যোতির্বিজ্ঞানী মিখাইল সংবাদমাধ্যমকে বলেন, ঘটনাটির তীব্রতার জন্য মারাত্মক ছিল। যা তার স্বাস্থ্যের ওপর ঝুঁকিপূর্ণ প্রভাব ফেলে। হাসপাতালে সাংবাদিকদের মিখাইল বলেন, ঘটনাটি দুশ্চিন্তার এবং এটা জীবনেরই একটা অংশ। তিনি এখন চিকিৎসকদের পর্যবেক্ষণে আছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, এর আগে ১৯৭৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন চাঁদে একটি মহাকাশযান পাঠিয়েছিল। সেটির নাম ছিল লুনা-২৪। এটি (লুনা -২৫) সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পরে রাশিয়ার প্রথম চন্দ্র মিশন ছিল। সোভিয়েত ইউনিয়নের মহাকাশ মিশনে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে মিখাইলের। তিনি লুনা-২৫ মিশনকে তার কাজের পরিসমাপ্তি বলে অভিহিত করেন। কিন্তু শেষ পর্যন্ত মিশন ব্যর্থ হয়।

গণমাধ্যমকে ব্যর্থ অভিযান সম্পর্কে মিখাইল জানায়, এটি দুঃখজনক যে চাঁদে অবতরণ করা সম্ভব হয়নি। এই মিশন তাঁর জন্য রুশ চন্দ্রাভিযানের পুনরুজ্জীবন দেখার শেষ আশা ছিল । তিনি বলেন, আশা করছি, লুনা-২৫ বিধ্বস্ত হওয়ার পেছনের কারণ যথাযথভাবে খতিয়ে দেখা হবে।