পেডিকিউর-ম্যানিকিউরের কয়েকটি ধাপ অনুসরণ

প্রকাশকালঃ ১৪ সেপ্টেম্বর ২০২৩ ০৪:৩১ অপরাহ্ণ ১৬০ বার পঠিত
পেডিকিউর-ম্যানিকিউরের কয়েকটি ধাপ অনুসরণ

পেডিকিউর বা ম্যানিকিউর করতে চাইলে সচরাচর কয়েকটি ধাপ অনুসরণ করতে হয়। যদিও নির্ধারিত নয় তবুও আমাদের পরামর্শ এই ছয়টি ধাপ আপনি অনুসরণ করতে পারেন। 


প্রথম ধাপ : পেডিকিউর ও ম্যানিকিউর করার ক্ষেত্রে প্রথমেই পায়ে ও হাতে পলিশ দেওয়া থাকলে তা রিমুভ করা হয়।

দ্বিতীয় ধাপ : এ পর্যায়ে একটি বড় পাত্রে পরিমাণমতো উষ্ণ গরম পানি এবং তাতে লবণ ও একটু শ্যাম্পু মিশিয়ে ১৫-২০ মিনিট হাত ও পা ভিজিয়ে রাখা হয়।


তৃতীয় ধাপ : পানি থেকে হাত-পা তোলার পর কিউটিকল ক্লিন করতে হয়। মূলত এ কিউটিকল হলো আঙুলের যে অংশ থেকে নখের শুরু হয় সেই অংশটি। এরপর নেইল কাটিং ও ফাইলিং করে স্ক্রাবিং করতে হবে। অনেকের পায়ের নিচে মরা চামড়া বেশি থাকে, সে ক্ষেত্রে প্যাডি স্টোন দ্বারা পায়ের তলা ভালো করে ঘষে নেওয়া হয়।

চতুর্থ ধাপ : স্ক্রাবিং হয়ে গেলে হাত ও পা ভালোভাবে সুতি কাপড় দিয়ে পরিষ্কার করে নেওয়া হয় এবং ম্যাসাজ ক্রিম দিয়ে ১৫-২০ মিনিট পর্যন্ত ম্যাসাজ করা হয়।


পঞ্চম ধাপ : ম্যাসাজের পরবর্তী ধাপ হাত-পায়ে মাস্ক লাগানো। এ ক্ষেত্রেও মাস্ক লাগিয়ে ১৫-২০ মিনিট রাখা হয়। মাস্ক ওঠানোর সময় ভালো করে ম্যাসাজ করে ক্লিন করে নেওয়া হয়।

ষষ্ঠ ধাপ : পেডিকিউর ও ম্যানিকিউরের মূল ধাপগুলোর কাজ শেষে নেইল বাফারিং করে ময়েশ্চারাইজার লাগানো হয়। এ প্রক্রিয়ায় ময়েশ্চারাইজার লাগানো আবশ্যক। তাহলে ত্বক অনেক বেশি শুষ্ক ও নিষ্প্রাণ দেখাবে।