দক্ষিণ আফ্রিকাকে হারাতে টিম টাইগার্সের জন্য অনিল কুম্বলের পরামর্শ

প্রকাশকালঃ ১০ জুন ২০২৪ ০২:০০ অপরাহ্ণ ১০৬ বার পঠিত
দক্ষিণ আফ্রিকাকে হারাতে টিম টাইগার্সের জন্য অনিল কুম্বলের পরামর্শ

সহজ ম্যাচ কঠিন করে শেষ পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল। এতে করে সুপার এইটে খেলার পথ কিছুটা উন্মুক্ত হয় টাইগারদের। আজ বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে টাইগাররা। যেখানে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এ প্রতিপক্ষকে হারাতে বিভিন্ন কৌশল আঁটছে বাংলাদেশ দল। তবে অলরাউন্ডার ও বিস্ফোরক সব ব্যাটারদের নিয়ে গড়া দলের বিপক্ষে জয় পাওয়াটা দুস্করই হবে টাইগারদের জন্য।

 

তাই তো এমন ম্যাচে প্রোটিয়াদের হারাতে কি কৌশল অবলম্বন করতে হবে টিম টাইগার্সকে তা জানিয়েছেন ভারতের কিংবদন্তি লেগ স্পিনার অনিল কুম্বলে। ভারতের কিংবদন্তি এ সাবেক ক্রিকেটারের মতে, প্রোটিয়াদের বিপক্ষে জয় পেতে হলে লিটন দাসের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে সাকিব আল হাসানকেও।


তিনি বলেন, দক্ষিণ আফ্রিকাকে হারাতে হলে টাইগারদের ব্যাটিং ভালো করতে হবে। এই ম্যাচে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাটার হবেন লিটন দাস। তার ওপর দল অনেক আশা করলে সেও অনেক চাপে থাকবে। সে ভালো খেলোয়াড়, গত ম্যাচেও রান পেয়েছে। সাকিব আল হাসান আছেন আরেকজন। মূলত লিটন ও সাকিবের ওপরই ম্যাচের অনেক কিছু নির্ভর করবে।

 

বাংলাদেশের বোলারদের নিয়ে কথা বলতে গিয়ে কুম্বলে বলেন, গত ম্যাচে খুব ভালো বোলিং করেছে তাসকিন-মুস্তাফিজ। এই ম্যাচেও পাওয়ার প্লেতে দক্ষিণ আফ্রিকাকে চাপে রাখতে হবে। প্রথম ৬ ওভারে বেশি উইকেট তুলে নিলেই ম্যাচে এগিয়ে যাবে বাংলাদেশ।

 

তিনি আরও বলেন, আপনি উইকেটের দিকে তাকালেই তো চাপ অনুভব করবেন। যদি না আপনি উপমহাদেশের দল হন। তাই আফ্রিকা চাপে থাকবে শুরু থেকেই। আপনি জানেন না কত রান করতে হবে, মিলারকেও জিজ্ঞেস করে দেখবেন সেও বলবে না যে সে উইকেটে থিতু হতে পেরেছিল। প্রসঙ্গত, এর আগে বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবালও সাকিব-মুস্তাফিজদের দক্ষিণ আফ্রিকাকে হারানোর কৌশল জানিয়েছেন।