সাবেক প্রকৌশলী কবির আহমেদ ও তার স্ত্রী বদরুন নাহারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ: দুদকের মামলা;

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ১২:১৮ পূর্বাহ্ণ ৮২৩ বার পঠিত
সাবেক প্রকৌশলী কবির আহমেদ ও তার স্ত্রী বদরুন নাহারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ: দুদকের মামলা;

ঢাকা প্রেস নিউজ

সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী কবির আহমেদ। তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কবির আহমেদের স্ত্রী জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সহকারী পরিচালক বদরুন নাহার। তার বিরুদ্ধেও রয়েছে অবৈধ সম্পদ অর্জনের প্রমাণ। এদিকে, প্রকৌশলী স্বামীর চেয়ে  বেশ এগিয়ে রয়েছেন তিনি। 


 

সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী কবির আহমেদ ও তার স্ত্রী জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সহকারী পরিচালক বদরুন নাহারের বিরুদ্ধে দুর্নীতি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
 

  • কবির আহমেদের বিরুদ্ধে অভিযোগ:
    • এক কোটি আট লাখ ১০ হাজার ৭২৮ টাকার অবৈধ সম্পদ অর্জন
    • সম্পদের উৎস গোপন
  • বদরুন নাহারের বিরুদ্ধে অভিযোগ:
    • সাত কোটি সাত লাখ ৫৭ হাজার ৪৯৯ টাকার অবৈধ সম্পদ অর্জন
    • এক কোটি ৩০ লাখ ৯৭ হাজার ৬৬৩ টাকার সম্পদের তথ্য গোপন
  • দুজনের বিরুদ্ধেই দুদক আইন-২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় অভিযোগ দায়ের করেছে।

 

দুদকের অনুসন্ধানে দেখা গেছে যে, কবির আহমেদ তার সম্পদ বিবরণীতে দুই কোটি ৭৯ লাখ ৯৬ হাজার ৮৫১ টাকার সম্পদ দেখিয়েছিলেন। কিন্তু তদন্তে তার অর্জিত সম্পদের পরিমাণ ৩ কোটি ৬৬ হাজার ৫৪০ টাকা পাওয়া গেছে। এর মধ্যে আয়ের উৎস ১ কোটি ৯১ লাখ ৭৫ হাজার ৮১২ টাকা বলে জানা গেছে। অর্থাৎ, তার ১ কোটি ৭৪ লাখ ৭৮৮ টাকার উৎস অজানা। বদরুন নাহার ১ কোটি ৩০ লাখ ৯৭ হাজার ৬৬৩ টাকার সম্পদের তথ্য গোপন করেছিলেন বলে দুদকের অভিযোগ। এছাড়াও, তার ৫ কোটি ৭৬ লাখ ৫৯ হাজার ৮৩৬ টাকার জ্ঞাত আয়ের বাইরে সম্পদ রয়েছে বলে প্রমাণিত হয়েছে। দুদক আইন-২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারা অনুসারে, দুর্নীতির অভিযোগে সাজা ও জরিমানার বিধান রয়েছে।