মে মাসে রেমিট্যান্স: ২১৪ কোটি ডলার, গত বছরের তুলনায় ৩৮% বেশি!

প্রকাশকালঃ ০১ জুন ২০২৪ ১১:৪৭ পূর্বাহ্ণ ৭১৮ বার পঠিত
মে মাসে রেমিট্যান্স: ২১৪ কোটি ডলার, গত বছরের তুলনায় ৩৮% বেশি!

মে মাসের প্রথম ২৯ দিনে দেশে আসা প্রবাসী আয় বা রেমিট্যান্সের পরিমাণ ২০০ কোটি ডলার পার করেছে, যা গতবছরের একই সময়ের তুলনায় ৩৮ শতাংশ বেশি। এনিয়ে টানা দুইমাস ২০০ কোটি ডলারের বেশি রেমিট্যান্স বৈধ চ্যানেলের মাধ্যমে পেল বাংলাদেশ। এর আগে গত মাস এপ্রিলে ২০৪ কোটি ডলার রেমিট্যান্স এসেছিল দেশের ব্যাংক-চ্যানেলে।

 

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, চলতি মে মাসের ১ থেকে ২৯ তারিখে রেমিট্যান্স এসেছে ২১৪ কোটি ডলার। গতবছরের মে মাসের একই সময়ে রেমিট্যান্স এসেছিল ১৫৫ কোটি ডলার। চলতি অর্থবছরের জুলাই থেকে মে মাসের ২৯ তারিখ পর্যন্ত রেমিট্যান্স এসেছে ২ হাজার ১২৬ কোটি ডলার। গত অর্থবছরের একই সময় শেষে রেমিট্যান্স এসেছিল ১ হাজার ৯২৭ কোটি ডলার। অর্থাৎ, রেমিট্যান্সের প্রবৃদ্ধি হয়েছে ১০.৩ শতাংশ।

 

বেসরকারি কয়েকটি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংক ডলারের আনুষ্ঠানিক বিনিময় দর একদিনে ৭টাকা বাড়িয়ে ১১৭ টাকা করার পর থেকেই রেমিট্যান্স বাড়তে শুরু করেছে। তবে ব্যাংকগুলো এখন রেমিট্যান্সের ডলার সর্বোচ্চ ১১৮ থেকে ১১৯ টাকা করে কিনছে। এর সঙ্গে ২.৫ শতাংশ সরকারি প্রণোদনা যুক্ত হয়ে ডলারপ্রতি কমপক্ষে ১২১ টাকা করে পাওয়া যাচ্ছে।